Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে পদ্মা সেতুর উদ্ধোধন সম্প্রচারে বিড়ম্বনা

প্রকাশিত: ২৬ জুন ২০২২, ০৭:৫৬

সম্প্রচারে বিড়ম্বনা

ইবি লাইভ: পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে শামিল হতে মূল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সরাসরি সম্প্রচার শুরু হয়। সরাসরি না পারলেও সেতুর উদ্ধোধনের মাহেন্দ্রক্ষণে সাক্ষী হতে অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন ভিসি, প্রো-ভিসি, ট্রেজারারসহ বিশ্ববিদ্যালয় পরিবারের অনেকেই। এসময় কানায় কানায় ভরে ওঠে মিলনায়নতটি।

তবে সরাসরি সম্প্রচারের শুরু হতেই শুরু হয় ইন্টারনেট আর বিদ্যুত বিড়ম্বনা। বারবার আটকে যেতে থাকে অনুষ্ঠান। এছাড়া কয়েকবার বিদ্যুত বিভ্রাট আর শীতাতাপ নিয়ন্ত্রণ যন্ত্র নষ্ট থাকার কারণে গরমে অতিষ্ট হয়ে উঠেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ ও হট্টগোল দেখা দেয়। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরাও।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, পদ্মা সেতু উদ্ধোধন অনুষ্ঠানে শামিল হতে নানা আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। ঝাড়বাতির আলোয় আলোকিত করা হয়েছিল গোটা ক্যাম্পাস। এছাড়া শনিবার সকাল সাড়ে ৯ টায় বেলুন উড়িয়ে আনন্দর‍্যালির উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এরপর তারই নেতৃত্বে র‍্যালি শেষে বিশ্ববিদ্যায় পরিবারের সকলেই পদ্মা সেতুর উদ্ধোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার উপভোগ করেতে অংশ নেন অডিটোরিয়ামে। এসময় কানায় কানায় ভরে ওঠে অডিটোরিয়ামটি।

এদিকে অনুষ্ঠান শুরুর পরই দুইবার দেখা দেয় বিদ্যুৎ বিভ্রাট। এছাড়া বারবার ইন্টারনেট বিভ্রাটে থেমে যাচ্ছিল অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার। পরে মোবাইল ফোনের ইন্টারনেট ল্যাপটপে সংযুক্ত করে অনুষ্ঠানটি প্রচার করা হয়। সেখানেও বেশ কয়েকবার ইন্টারনেট বিভ্রাট লক্ষ্য করা গেছে। বিভ্রাট আর গরমের কারণে অনেকে সেখান থেকে চলেও গিয়েছিলেন বলে জানা গেছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম, প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়াসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলা বিভাগের শিক্ষার্থী ইমদাদ বলেন, পদ্মা সেতু উদ্ধোধন অনুষ্ঠান সরাসরি দেখতে না পারলেও সরাসরি সম্প্রচার অনুষ্ঠানে পুরো বিশ্ববিদ্যালয় পরিবার একসাথে দেখতে পারবো ভেবে ভালো লাগছিল। কিন্তু জাতীয় একটা অনুষ্ঠানে বারবার ইন্টারনেট আর বিদ্যুত বিভ্রাট দেখে হতাশ হয়েছি।

লাইভ সম্প্রচারের দায়িত্বে থাকা আইসিটি সেলের সকারারী প্রধান কম্পিউটার ইন্সট্রাক্টর ড. নাঈম মোরশেদ বলেন, আমরা যে সার্ভারটি (অনলাইন) চালাচ্ছিলাম সেটা যমুনা টিভির সাভার্র ছিল। ওদের সাভার্রটাও আজকে অভার লোডেট ছিল। আমাদের এখানেও বিভিন্ন কারণে প্রবলেম হচ্ছিল। আমরা শুরুর দিকে ইন্টারনেট ক্যাবল দিয়ে অনুষ্ঠান চালাচ্ছিলাম। পরে ব্যাকআপ ডাটা দিয়ে (মোবাইলের মাধ্যমে) আমরা অনুষ্ঠানটি চালিয়েছিলাম। এর মধ্যে দুইবার বিদ্যুত যাতায়াত করলো। যার ফলে এই সমস্যার সৃষ্টি হয়েছে।

শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানূর রহমান বলেন, রাষ্ট্রীয় একটি প্রোগ্রাম নিরবিচ্ছিন্ন হওয়া উচিত ছিল। বারবার এ ধরণের বিভ্রাট মোটেও কাম্য নয়। বিদ্যুতের বিষয়টি বিশ্ববিদ্যালয় কতর্ৃপক্ষের সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা উচিত ছিল। এছাড়া এমনিতেই বদ্ধ রুম, এসিও নষ্ট। গরমের কারণে আমাদের অনেকেই ঘামছিল। আমিও অতিষ্ট হয়ে গিয়েছিলাম।


ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ