Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দেশেব্যাপী মাছের পোনা সরবরাহ করছে যবিপ্রবির হ্যাচারি

প্রকাশিত: ২৪ জুন ২০২২, ০৬:২৫

'হ্যাচারি এ্যান্ড ওয়েট ল্যাব'

যবিপ্রবি লাইভ: গবেষণার পাশাপাশি দেশে উন্নতমানের মাছের পোনা সরবরাহ করছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) 'হ্যাচারি এ্যান্ড ওয়েট ল্যাব'। শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষার পাশাপাশি মৎস্যচাষীদের উন্নত পোনা সরবারহ ও দেশের মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ল্যাবটি।

ল্যাবটিতে বর্তমানে আছে রুই, মৃগেল, কাতলা, বিগেট কার্প, বাটা, সিলভার কার্প, পাঙ্গাশ মাছের উন্নতমানের পোনা। চাহিদা বৃদ্ধি পেলে শিং, মাগুর, পাবদা খলশা এর পোনাও উৎপাদন করা হবে। তবে বেশি আর্থিক বরাদ্দ পেলে চিংড়ি পোনামাছ নিয়েও গবেষণার আগ্রহের কথা জানিয়েছে ল্যাব কতৃপক্ষ।

ল্যাবটি এপর্যন্ত প্রায় ২০০ কেজি রেণু উৎপাদন করেছে। যেখানে কেজি প্রতি রেণু ছিলো প্রায় ৪-৫ লক্ষ। পর্যাপ্ত চাহিদা থাকলে এই মৌসুমে ৫০০ কেজির বেশি রেণু উৎপাদন করার আশা ব্যক্ত করেছে হ্যাচারি এন্ড ওয়েট ল্যাবের ইনভেস্টিগেটর। তবে চাহিদা কম থাকায় এখনি উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে না বলেও জানিয়েছে ল্যাব কতৃপক্ষ।

হ্যাচারি এ্যান্ড ওয়েট ল্যাব প্রকল্পের ইনভেস্টিগেটর ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান ক্যাম্পাসলাইভকে জানান, বিশ্ববিদ্যালয়ের ৫-৬ বিঘা পুকুর থেকে ৪০০-৫০০ কেজি রেণু তৈরি করার সক্ষমতা রয়েছে। বাংলাদেশে এই প্রথম এত অল্প পরিমাণ জমির পুকুর থেকে এত বেশি রেণু উৎপাদন সম্ভব হয়েছে। দিনে দিনে দক্ষিণ অঞ্চলের হ্যাচারী শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে এই ওয়েট ল্যাব।

তিনি আরো জানান, আমাদের এই আধুনিক হ্যাচারী থেকে পিওর পোনা পাওয়া যাবে। কত কম খরচে উন্নতমানের হ্যাচারি করা সম্ভব, খুব দ্রুত তাঁর একটি মডেল তৈরি করবো আমরা। এখানে আমাদের শিক্ষার্থীরা হাতে কলমে শিখবে। গ্রাজুয়েট হয়ে কেউ বসে থাকবে না, হয় চাকরি করবে অথবা স্বল্প খরচে হ্যাচারি করে সফল মৎস্য উদ্যোক্তা হতে পারবে।

হ্যাচারিতে বাংলাদেশের মাছ চাষের চাহিদা অনুযায়ী চাষী পর্যায়ে মাছ চাষ সম্পর্কিত বিভিন্ন ধরনের সমস্যা, পানির পরীক্ষণ, মাছের রোগের কারণ নির্ণয়, প্রতিরোধ এবং প্রতিকারের মাধ্যমে বিভাগের বিভিন্ন ধরনের উন্নয়ন,হ্যাচারী শিল্পে দৃশ্যমান সকল সমস্যা নিয়ে গবেষণা ও সমস্যা সমাধানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আর্থিক যোগান দিবে এই আধুনিক ওয়েট ল্যাব প্রকল্প।

উল্লেখ্য যে, বাংলাদেশে মাছের টেকসই উৎপাদনে কৌল তাত্ত্বিক গবেষণা, গুণগত মানের মাছের পোনা উৎপাদন, মা মাছের পুষ্টি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং বিশ্বমানের গবেষণাকে এগিয়ে নিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রতিষ্ঠিত হয়েছিলো বিশ্বমানের হ্যাচারি এ্যান্ড ওয়েট ল্যাব।

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এটিএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ