teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

যবিপ্রবির শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞানের ভর্তি আবেদন শুরু

Md Akramuzzaman | প্রকাশিত: ২৩ জুন ২০২২ ১২:৪২

প্রকাশিত: ২৩ জুন ২০২২ ১২:৪২

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এ টি এম মাহফুজ, যবিপ্রবি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের (পিইএসএস) ২০২১-২২ সেশনের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যবিপ্রবির স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের অধীনে এ বিভাগের আসন সংখ্যা ৩০ টি। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০৫০ টাকা।

ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ দুপুর ১২:০০ টায় শুরু হয়েছে। যা চলবে ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

সাধারণ শিক্ষার্থীদের জন্য পরীক্ষার মান বন্টন:
ইংরেজি-১০, বাংলা-২০, সাধারণ জ্ঞান-৪০, ব্যবহারিক-২০ এবং এসএসসি ও এইচএসসির ফলাফলে ১০। এছাড়া জাতীয় দলের খেলোয়াড় অথবা জাতীয় পদক পাওয়া পরীক্ষার্থীদের জন্য ব্যবহারিকে ৪০ ও এসএসসি, এইচএসসির ফলাফলে ১০ মার্ক নির্ধারণ করা হয়েছে।

আবেদন করার যোগ্যতা ও শর্তাবলী:

ক) প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

খ) সকল আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের Admission Link (www.admission.just.edu.bd) এ প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন করতে হবে।

গ)২০২০ ও ২০২১ সালে যেকোনো বিভাগের এইচএসসি/সমমানের পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ঘ) অত্যাবশ্যকীয় শর্তাবলী নিম্নরূপ:

১) জাতীয় অথবা বয়সভিত্তিক জাতীয় দলের খেলোয়াড়(NTP) ও জাতীয় অথবা বয়স ভিত্তিক জাতীয় প্রতিযোগিতায় পদকপ্রাপ্ত (NLMW) পরীক্ষার্থীদের ক্ষেত্রে যেকোনো বিভাগ হতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ পৃথকভাবে ন্যূনতম জিপিএ ২.৫০ সহ মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। এসকল পরীক্ষার্থীদেরকে সরাসরি ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। পদকপ্রাপ্ত খেলোয়াড়দের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে মূল সনদসমূহ প্রদর্শন করে তার ফটোকপিসমূহ সমন্বয়কারীর নিকট জমা দিতে হবে।

২) সাধারণ পরীক্ষার্থীদের ক্ষেত্রে যেকোনো বিভাগ হতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।MCQ অংশে ন্যূনতম ৪০% ও ব্যবহারিক অংশে ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।

৩) সাধারণ পরীক্ষার্থীদের মধ্যে MCQ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদেরকে ব্যবহারিক পরীক্ষার জন্য আহ্বান করা হবে।তাদেরকে ব্যবহারিক পরীক্ষায় শারীরিক সক্ষমতা ও যেকোনো একটি খেলায় দক্ষতা প্রমাণ করতে হবে।

আসন সংখ্যা:
শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা ৩০ টি। জাতীয় দলের খেলোয়াড়(NTP) অথবা জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্ত (NLMW) পরীক্ষার্থীদের জন্য ৫০% আসন সংরক্ষিত থাকবে। সংরক্ষিত আসনে যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধা তালিকা হতে শূণ্য আসন পূরণ করা হবে।

আবেদন করার নিয়মাবলী:
১) https://admission.just.edu.bd লিঙ্কে গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষার ফি প্রদান করার পরই Admit Card ডাউনলোড করা যাবে এবং আবেদনের সময়সীমার মধ্যেই Admit Card ডাউনলোড করতে হবে।

২) আবেদন ফরম পূরণ করার জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ৩০০×৩০০ সাইজের(সর্বোচ্চ 200 KB) সদ্য তোলা রঙিন ছবি আপলোড করতে হবে।

৩) ফরম পূরণ করার সময় একটি ই-মেইল, একটি মোবাইল নম্বর ও একটি পাসওয়ার্ড প্রদান করতে হবে।

পরীক্ষার তারিখসমূহ:
১) খেলোয়াড় কোটার পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা ০২/০৭/২০২২ (শনিবার) সকাল ৯:০০ টায়।
২) সাধারণ পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা ১৯/০৭/২০২২ (মঙ্গলবার) সকাল ১০:০০ টায়।
৩) সাধারণ পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা ২৩/০৭/২০২২ (শনিবার) সকাল ৯:০০ টায়।

এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.just.edu.bd এবং https://admission.just.edu.bd পাওয়া যাবে।

ঢাকা, ২৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: