Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
অবশেষে গুচ্ছেই যাচ্ছে ইবি

শর্ত জুড়ে সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ালো শিক্ষক সমিতি

প্রকাশিত: ১২ জুন ২০২২, ০৮:২৬

অবশেষে গুচ্ছেই যাচ্ছে ইবি

ইবি লাইভ: স্নাতক (সম্মান) শ্রেণির গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিপক্ষে অবস্থান থেকে সরে এসেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। কয়েকটি শর্ত জুড়ে দিয়ে তারা সরে এসেছেন বলে জানিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানূর রহমান। এর আগে এক সংবাদ সম্মেলনে ২০২১-২২ শিক্ষাবর্ষে ইবি গুচ্ছে গেলে শিক্ষকরা ভর্তি কার্যক্রমে অংশ নেবেন না বলে জানিয়েছিলেন শিক্ষক সমিতির নেতারা।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীর নগর, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ও বাংলাদেশ প্রফেশনাল ইউনিভার্সিটি (বিইউপি) সহ সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আনা, জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আয়ের যাবতীয় অর্থের হিসাব পেশ, আবেদনের যোগ্যতার ভিত্তিতে সকল ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ প্রদান, আগামী বছর থেকে জেষ্ঠ্যতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদানসহ কয়েকটি শর্ত জুড়ে দিয়ে গুচ্ছের পক্ষে মত দিয়েছে শিক্ষক সমিতি। গত ৩১ মে শিক্ষক সমিতির সাধারণ সভায় ১৫৬ জন শিক্ষকের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী ৩০ জুলাই থেকে ২০২১-২২ শিক্ষবর্ষের গুচ্ছভর্তি পরীক্ষা শুরু হবে। এবারের গুচ্ছভর্তিতে মোট ২২টি বিশ^বিদ্যালয় অংশগ্রহণ করবে। গতবারের ন্যায় এবারো নেতৃত্ব দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এদিকে গত ৩ এপ্রলি ইবি ফের গুচ্ছে গেলে ভর্তি কার্যক্রমে শিক্ষকরা অংশ নেবেন না বলে এক সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি দিয়েছিলেন।

এ নিয়ে শিক্ষক সমিতির সাথে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম কয়েক দফায় বসলেও শিক্ষকরা তাদের সিদ্ধান্তে অনড় বলে জানিয়েছিলেন। কিন্তু শেষে এসে কয়েকটি শর্ত জুড়ে দিয়ে গুচ্ছের পক্ষে মত দিয়েছেন শিক্ষকরা।

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানূর রহমান বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছের পক্ষে থাকার কারণে ৭/৮টি শর্ত জুড়ে দিয়ে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। ২০২০-২১ শিক্ষাবর্ষে যে জটিলতা হয়েছে সেটি এবার হবে না, কেন্দ্রীয়ভাবে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে এবং শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দৌড়াদৌড়ি করা লাগবে না বলে আমাদের চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এসব শর্ত উপেক্ষিত হলে আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে আমরা গুচ্ছে যাবো না।

ঢাকা, ১১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি



আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ