Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যবিপ্রবিতে 'নিউ ফিজিক্স অফ ডাস্ট ইন প্লাজমা' শীর্ষক সেমিনার

প্রকাশিত: ২৭ মে ২০২২, ০০:০৫

ছবি: সংগৃহীত

যবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথমবারের মতো 'নিউ ফিজিক্স অফ ডাস্ট ইন প্লাজমা এন্ড সলিটারি এন্ড শক্ ওয়েব ইন ডাস্টি প্লাজমা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩০ মে সোমবার সকাল ১১ টায় রিসার্চ সেল এর আয়োজনে যবিপ্রবির শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হবে।

সেমিনারে কী-নোট স্পিকার (মূল বক্তা) হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট প্লাজমা বিজ্ঞানী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এ মামুন। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন।

মূলত প্লাজমা পরিবেশে ধূলিকণা প্লাজমা (যা আমাদের মহাবিশ্বের সর্বব্যাপী উপাদান) এর নতুন পদার্থবিদ্যা সম্পর্কে আলোচনা করবেন প্রফেসর ড. এ এ মামুন। তিনি জার্মানি থেকে অতি সম্মানজনক ‘ব্যাসেল রিসার্চ অ্যাওয়ার্ড’ পাওয়ার গৌরব অর্জন করেন।এখন পর্যন্ত একমাত্র বাংলাদেশি হিসেবে প্রফেসর ড. এ এ মামুন এ গৌরব অর্জন করেন। বিশ্বের খ্যাতনামা গবেষণা জার্নালে তার প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ৪৯৪ টি এবং সাইটেশন সংখ্যা ১৬০০৫ টি।

সেমিনার কর্মসূচিতে শুভেচ্ছা বক্তব্য দিবেন ড. এম এ. ওয়াজেদ মিয়া ইনিস্টিউট অব অ্যাডভান্স স্টাডিজ এর ডিরেক্টর ও ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. সাইবুর রহমান মোল্যা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দিবেন বিজ্ঞান অনুষদের ডিন ড. সুমন চন্দ্র মোহন্ত ও পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান(চলতি দায়িত্ব) ড. মো: আলমগীর বাদশা।সভাপতিত্ব করবেন রিসার্চ সেল,যবিপ্রবির উপদেষ্টা ও ফিশারিজ এন্ড মেরিন বায়োসাইন্স বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মঞ্জুরুল হক।

ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এটিএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ