teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

ইবির ইতিহাসে সর্ববৃহৎ বাজেট

Md Akramuzzaman | প্রকাশিত: ১৯ মে ২০২২ ১৬:৩৯

প্রকাশিত: ১৯ মে ২০২২ ১৬:৩৯

ইসলামী বিশ্ববিদ্যালয় ও ইউজিসি

ইবি লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পরিচালন ব্যয় হিসেবে ২০২২-২৩ অর্থবছরের জন্য ১৫৯ কোটি ৬৯ লাখ টাকা বাজেট বরাদ্দ পাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্ববৃহৎ ও সাধারণ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে। কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়।

বিশ্ববিদ্যালয়ের অর্থ হিসাব বিভাগ সূত্রে, ২০২১-২২ অর্থবছরে পরিচালন ব্যয় হিসেবে ইবির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মূল বাজেট ছিল ১৪৭ কোটি ৪ লাখ টাকা এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৫৯ কোটি ৬৯ লাখে। যা গতবছরের থেকে ১২ কোটি ৬৫ লাখ বেশি। এর আগে ইবি সর্বোচ্চ বাাজেট পেয়েছিল ২০২০-২১ অর্থবছরে ১৫৭ কোটি ৫৮ লক্ষ টাকা।

ইউজিসি সূত্রে জানা গেছে, দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে ইউজিসি। এর মধ্যে পরিচালন ব্যয় ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো। এ বরাদ্দের সাথে নিজস্ব আয় যুক্ত করে বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব বাজেট প্রণয়ন করবে।

আসন্ন অর্থবছরে পরিচালন ব্যয় বরাদ্দপ্রাপ্তির শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা) এবং সর্বনিম্নে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় (৩ কোটি ৪৭ লাখ টাকা)।

ঢাকা, ১৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: