Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বঙ্গবন্ধু'র স্মৃতিচারণে যবিপ্রবি'র প্রথম বই প্রকাশিত

প্রকাশিত: ২০ মে ২০২২, ০২:১৫

ছবি: সংগৃহীত

যবিপ্রবি লাইভ: জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণে ও জন্মশতবার্ষিকী উপলক্ষে একটি বই প্রকাশ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। ড. এম এ. ওয়াজেদ মিয়া ইনিস্টিউট অব অ্যাডভান্স স্টাডিজ যবিপ্রবি "রাজনীতির কবি শেখ মুজিব" শিরোনামে বইটি প্রকাশ করেছে। বইটিতে গুরুত্ব পেয়েছে জাতির পিতার জীবন, কর্ম, স্বপ্ন, আদর্শ, আত্নত্যাগ ও অর্জন।

যবিপ্রবিকে একটি গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রাখার যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন যবিপ্রবি ভিসি প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন। তারই একটি ক্ষুদ্র প্রয়াস বঙ্গবন্ধুর স্মৃতিচারণে প্রকাশিত বই 'রাজনীতির কবি শেখ মুজিব'।

বইটির প্রধান সম্পাদক প্রফেসর ড. সাইবুর রহমান মোল্যা। অন্যান্য সম্পাদকবৃন্দ হলেন- প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, প্রফেসর ড. মো: ইকবাল কবীর জাহিদ, প্রফেসর ড. মো: নাসিম রেজা, ড. মো: আব্দুল্লাহ্ আল মামুন, ড. মো: মেহেদী হাসান, ড. মঞ্জুরুল হক, মো: মুনিবুর রহমান ও ড. মো: মোকলেচুর রহমান।

যবিপ্রবি ভিসি প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন বইয়ের বাণীতে বলেন, জাতির পিতার সম্মোহনী ক্ষমতা, অসীম আত্মত্যাগ আর অবদানের কথা জানা ও তাঁর প্রতিশ্রদ্ধায় অবনত হওয়া প্রতিটি বাঙালির দায়িত্ব। আমি গভীরভাবে বিশ্বাস করি, এই দায়িত্ববোধ জাগ্রত করার ক্ষেত্রে 'রাজনীতির কবি শেখ মুজিব' বইটি কিছুটা হলেও অবদান রাখবে।

প্রধান সম্পাদক প্রফেসর ড. সাইবুর রহমান মোল্যা বলেন, এমন অনেকেই আছেন যারা মুখে স্বাধীনতা-বঙ্গবন্ধু'র আদর্শের কথা বলে কিন্তু প্রকৃত আদর্শ লালন করে না। এই অভাববোধ ও বঙ্গবন্ধু'র ইতিহাস ধরে রাখার চিন্তা থেকেই মূলত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বইটি প্রকাশ করার উদ্যোগ নেওয়া হয়। একজন ভালো মানুষ হতে হলে তাকে আগে দেশপ্রেমিক হতে হবে। সত্যিকার অর্থে দেশপ্রেম কি! কেন দেশপ্রেমিক হতে হবে? তা তরুণ প্রজন্মের কাছে এই বইটির মাধ্যমে আমরা তা ধরতে পারবো বলে আশা রাখি।

তিনি আরো বলেন, শুধুমাত্র নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারলে পরিবার, সমাজ ও জাতির কল্যাণ সাধন হবেই। আমাদের শিক্ষার্থীদের প্রতি আমার একটাই আহ্বান, তোমরা নিজেদের জায়গা থেকে সততার সাথে নিজেদের দায়িত্বটা পালন করো দেখবে তোমাদের হাত ধরে এদেশ এজাতি উন্নতির সর্বোচ্চ শিখরে আরোহন করবে।

ঢাকা, ১৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ