Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যবিপ্রবিতে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ১৭ মে ২০২২, ০৭:১৬

ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

যবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষক-কর্মকর্তাদের দক্ষ করে গড়ে তুলতে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনর্মাণের অংশ হিসেবে কাগজবিহীন প্রশাসনিক কর্মকা- সম্পন্নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এখানে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক-কর্মকর্তারা দক্ষতা অর্জন করে পরবর্তীতে অন্যদের প্রশিক্ষণ দেবেন।

আজ (সোমবার) সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসির) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যবিপ্রবির ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, করোনা মহামারীর সময় আমরা সবচেয়ে বেশি উপলব্ধি করেছি, ই-নথি কতটা দরকার। নথির হার্ডকপিতে আমরা কোনো কাজ করলে সেটি চলে গেলে আর দেখার সুযোগ থাকে না। কিন্তু ই-নথির মাধ্যমে সেটি আমরা দেখতে পারি। এতে সবকিছু সংরক্ষিত থাকে এবং এ পদ্ধতি অনেক স্বচ্ছ। একইসঙ্গে ইউজার ফ্রেন্ডলি এবং কাগজের ব্যবহার হয় না বলে কার্বন প্রশমনেও সহায়ক। তাই সীমিত সম্পদ থাকলেও বিশ্বের সাথে তাল মেলাতে হলে ডিজিটাল ও ইনোভেশনের যুগে প্রবেশ করতেই হবে। এ ক্ষেত্রে ই-নথির কোনো বিকল্প নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে যবিপ্রবি ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে। সামনে আমাদের চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলার চ্যালেঞ্জ। সুতরাং পরিবর্তিত বিশ্বে ই-নথির যুগে প্রবেশের কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ে সমাজের উচ্চ শিক্ষিত মানুষেরা চাকরি করেন, সুতরাং আপনারা এই প্রযুক্তির সাথে সহজেই নিজেদের খাপ খাইয়ে নিতে পারবেন বলে আমি বিশ্বাস করি। ভিসির মেয়াদ শেষ হওয়ার পূর্বেই যবিপ্রবিকে সম্পূর্ণরূপে কাগজবিহীন প্রশাসন করার অঙ্গীকার করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কমিরি আহ্বায়ক প্রফেসর ড. সৈয়দ মো. গালিব, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. নাজমুল হাসান। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. মুনিবুর রহমান। অনুষ্ঠানে সহায়তা করেন আইকিউএসির সেকশন অফিসার শাহরিয়া করিম জসি ও অর্থ কর্মকর্তা আকিব হোসেন চাকলাদার।

আগামী ১৮ মে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শেষ হবে।

ঢাকা, ১৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ