Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বসেরাদের তালিকায় ইবির ২০ গবেষক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ২১:৩৭

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি লাইভ: বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০ জন শিক্ষক। এ তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লক্ষ ৫ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন।

সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত একটি তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষকরা হলেন, আতিকুর রহমান, রেজওয়ানুল ইসলাম, মোস্তফা কামাল, এম মিজানুর রহমান, অশোক কুমার চক্রবর্তী, জি এম আরিফুজ্জামান খান, আবু হেনা মোস্তফা জামাল, জালাল উদ্দীন, মিনহাজ উল হক, দিপক কুমার পাল, মনিরুজ্জান, কে এম এ সোবহান, হেলাল উদ্দীন, রুহুল আমিন ভূঁইয়, ইব্রাহিম আবদুল্লাহ, আহসানুল হক, এম মানজারুল হক, শিপন মিয়া, রকিবুল ইসলাম এবং বখতিয়ার হাসান।

প্রসঙ্গত, অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স তৈরি করেছেন দুই প্রফেসর মুরাত আলপার এবং সিহান ডজার। তাদের নামে এই সূচকের নাম রাখা হয়েছে। ওই দুই গবেষকের দাবি, এই তালিকায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-প্রফেসরদের পুরো কাজ এবং শেষ ৫ বছরের কাজ তুলে ধরা হয়েছে। তাদের গুগল স্কলারের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স, সাইটেশনের তথ্যের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করা হয়েছে।

ঢাকা, ২৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ