Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গবেষণায় মেধাস্বত্ব পেলেন খুবি শিক্ষক সালাহউদ্দীন

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২, ০৭:৫২

প্রফেসর মো. সালাহউদ্দীন মিনা

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. সালাহউদ্দীন মিনা গবেষণায় কম খরচে সৌর বিদ্যুতের একক মডিউল উৎপাদনে সফল হয়েছেন। এ সাফল্য আগামী দিনে দেশের জ্বালানি চাহিদা পূরণে যুগান্তকারী ভূমিকা রাখবে। সালাহউদ্দীন মিনার এ উদ্ভাবনটি বর্তমানে দক্ষিণ কোরিয়া সরকারের মেধাস্বত্ব (পেটেন্ট) হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার ইনচন ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জুমহো কিনের তত্ত্বাবধানে ন্যানো ফটো ইলেকট্রনিক্স ডিভাইসেস ল্যাবে গবেষণাটি করা হয়েছে। সৌর বিদ্যুতের একক মডিউল বা সৌর প্যানেল হল অনেকগুলো একক কোষের সন্নিবেশ। কোষগুলো সূর্যের আলো সরাসরি শোষণ করে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে, যা পুরোপুরি পরিবেশবান্ধব একটি প্রক্রিয়া।

এবিষয়ে জানতে চাইলে গবেষক সালাহউদ্দীন মিনা বলেন, বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে ৪০ ভাগ বিদ্যুৎ নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার করে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এদিক থেকে আমার উদ্ভাবনটি কম খরচে নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সালাহউদ্দীন মিনার কো-অথর হিসেবে পাঁচটি গবেষণা প্রবন্ধ হাই ইমপ্যাক্ট, এসসিআই জার্নালে প্রকাশিত হয়েছে। ২০১৩ সালে প্রভাষক হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর তিনি ২০১৮ সালের আগস্ট মাসে উচ্চতর শিক্ষা (পিএইচডি) গ্রহণের জন্য দক্ষিণ কোরিয়ায় যান।

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ