Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
অনলাইন পরীক্ষা শুরু

ইবিতে যেভাবে অনলাইনে পরীক্ষা দিল শিক্ষার্থীরা

প্রকাশিত: ২৬ আগষ্ট ২০২১, ০১:৫৭

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের অনলাইনে চূড়ান্ত পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২৫ আগস্ট) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্স (এমএসসি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হয়েছে। বিভাগের পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক ড. সুধাংশু কুমার বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেছেন।

বিভাগীয় সূত্রে জানা গেছে, প্রথমদিনে মাস্টার্স (এমএসসি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের দ্বিতীয় সেমিস্টারের ৫২০৩ নম্বর কোর্সের (মলিকুলার বায়োলজি অব ডিজিজেস) পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ৫ মিনিট পূর্বে গুগল ক্লাস রুমে প্রশ্ন দেয়া হয়। এক ঘন্টার লিখিত পরীক্ষায় পূর্ণমাণ ছিল ৩০।

বেলা ১১টা থেকে শিক্ষার্থীরা জুম অ্যাপসের মাধ্যমে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরে বেলা ১২ টার দিকে পরীক্ষা শেষ করে মোবাইল ক্যামেরা দিয়ে উত্তর পত্রের ছবি তুলেন শিক্ষার্থীরা। সে ছবি স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরি করে গুগল ক্লাসরুমে সাবমিট করেন তারা।

পরে বিকাল ৪টা থেকে ভাইভা শুরু হয়। যার পূর্ণমাণ ছিল ৪০। সন্ধ্যা সাড়ে ৬টায় ভাইভা শেষ হয়। ২৫ জন শিক্ষার্থী তাদের নির্দিষ্ট গ্রুপ ভিত্তিক ভাইভাতে অংশগ্রহণ করে। পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে বিভাগীয় সূত্র নিশ্চিত করেছে।

অনলাইনে পরীক্ষা দেওয়ার অনুভূতি ব্যক্ত করে বিভাগের শিক্ষার্থী আব্দুস সবুর গণমাধ্যমকে বলেন, ‘এটা সত্যিই একটা চ্যালেঞ্জ ছিলো। সম্পুর্ণ এক নতুন অভিজ্ঞতা হলো। স্যাররা আগে থেকেই দিকনির্দেশনা দিয়েছিলেন। স্যাররা পুরো পরীক্ষার সময়টতে আমাদের নিবিড় ভাবে পর্যবেক্ষণ করেছেন। আমরা নিজেরাও খুব করে চাচ্ছিলাম পরীক্ষাটা দিয়ে দিতে। সেমিস্টারের ২টা পরীক্ষা আগেই অনুষ্ঠিত হয়। বাকি দুইটা পরীক্ষার জন্য এতদিন অপেক্ষা। পরীক্ষায় আমাদের বন্ধুবান্ধব সবাই উপস্থিত ছিলেন। এক ঘন্টার মধ্যে কেউ জুম থেকে বিচ্ছিন্ন হননি।’

পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক ড. সুধাংশু কুমার বিশ্বাস গণমাধ্যমকে বলেন, ‘আমাদের চিন্তা ছিলো সশরীরে নেয়ার কিন্তু সেটা আর তো সম্ভব হয়নি। তাই দেরিতে হলেও শিক্ষার্থীদের এভাবে আটকে না রেখে অনলাইনে পরীক্ষা নেয়ার চিন্তা করি। সেজন্য পরীক্ষার পূর্বে আমরা শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা করিয়েছি। যেখানে পরীক্ষা সংক্রান্ত প্রতিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের যাতে কোনো ত্রুটি না হয় সেজন্যে একটা বিষয়ে কয়েকবার প্রশিক্ষণ দেয়া হয়েছে। সর্বোপরি বিভাগ, শিক্ষার্থী ও আমাদের সহকর্মীদের সহায়তায় আমরা সাফল্যের সাথে অনুষ্ঠিত করতে পেরেছি।’

ঢাকা, ২৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ