Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
ইবিতে অনলাইন পরীক্ষার অনুমোদন

ইবি: বিভাগ চাইলে যেকোনো সময় অনলাইনে পরীক্ষা শুরু করতে পারবে

প্রকাশিত: ১৮ আগষ্ট ২০২১, ০৬:১২

আজাহার ইসলাম, ইবি: সশরীরে নয়, অনলাইনেই অনার্স-মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষার অনুমোদন দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেলে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষদীয় ডিনদের নিয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গৃৃহীত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘সভায় সর্বসম্মতিক্রমে অনলাইন পরীক্ষার ব্যাপারে পরামর্শ আসায় অনলাইনেই পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। পরীক্ষার ব্যাপারে স্ব-স্ব বিভাগে চূড়ান্ত নীতিমালা পাঠানো হয়েছে। যেসব বিভাগ প্রস্তুত রয়েছেন, তারা চাইলে যেকোন সময় পরীক্ষা শুরু করতে পারে।’

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ২৮ মে বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্সের পরীক্ষা সশরীরে ও অনলাইনে গ্রহণের নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এতে স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশনা দেন। সে মোতাবেক পরীক্ষার বিষয়ে গত ১৯ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়।

সভায় পরীক্ষা নেওয়ার বিষয়টি স্ব-স্ব বিভাগের উপর ছেড়ে দেয় কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট বিভাগ চাইলে সশরীরে কিংবা অনলাইনে পরীক্ষা নিতে পারবে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে একটি টেকনিক্যাল কমিটি করে দেওয়া হয়। টেকনিক্যাল কমিটির সুপারিশের ভিত্তিতে এবং কমিটির পরামর্শক্রমে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ওই সভায় অধিকাংশ বিভাগ সশরীরে পরীক্ষা গ্রহণের পক্ষে সুপারিশ করেছিলেন।

সভা পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি টেকনিক্যাল কমিটি গঠন করে। টেকনিক্যাল কমিটি অনলাইনে পরীক্ষা গ্রহণের প্রক্রিয়া ও পরামর্শ জানতে স্ব স্ব অনুষদীয় ডিনদের চিঠি দেয়। সেই মোতাবেক বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ নিজেদের সক্ষমতা ও প্রক্রিয়ার বিষয়গুলো ডিনদের কাছে জমা দেয়। বিভাগ থেকে ডিন অফিস হয়ে এসব পরামর্শ বিশ্ববিদ্যালয়ের নীতি নির্ধারকদের টেবিলে ছিল।

সেই নীতিমালা অনুযায়ী প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমানকে প্রধান এবং প্রফেসর ড. আহসানুল আম্বিয়া কে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি বিশ্ববিদ্যালয় প্রশসনের কাছে একটি একটি চূড়ান্ত নীতিমালা পেশ করে। পরে তা প্রশাসন অনুমোদন দিয়ে মঙ্গলবার (১৭ আগস্ট) যা প্রকাশ করা হয়েছে এবং প্রত্যেক বিভাগে পাঠানো হয়েছে। বিভাগ চাইলে যেকোন সময় অনলাইনে পরীক্ষা শুরু করতে পারবে।

ভিসির সভাপতিত্বে সভায় প্রো-ভিসি, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) এ কে আজাদ লাভলু ও অনুষদীয় ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

আইন অনুষদের ডিন প্রফেসর ড. হালিমা খাতুন বলেন, ‘সশরীরে পরীক্ষা নেয়ার অনুকূল পরিবেশ না থাকায় আমরা অনলাইনেই পরীক্ষার পরামর্শ দিয়েছি। পরীক্ষায় মানবন্টনে কোন পরিবর্তন হচ্ছে না। আমি আমার অনুষদভুক্ত বিভাগগুলোতে নীতিমালাটি পাঠিয়েছি।’

ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ