Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''বঙ্গবন্ধু বিজ্ঞানী ছিলেন না কিন্তু তিনি বিজ্ঞানমনস্ক ছিলেন''

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী ২০২০, ০০:৩৩

ইবি লাইভঃ ‘বিজ্ঞানী হওয়ার চাইতে বিজ্ঞান মনস্ক হওয়া অনেক বেশি জরুরী। ল্যাবরেটরি প্রকোষ্টে গবেষণা করে নানা আবিস্কারে অনেকে খ্যাতির শীর্ষে উঠেছেন। কিন্তু বিজ্ঞানমনস্কতা তাদের নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞানী ছিলেন না কিন্তু তিনি বিজ্ঞানমনস্ক ছিলেন’ বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়েজিত ‘বঙ্গবন্ধু দর্শন’ শীর্ষক আলোচনা ও বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব মন্তব্য করেন।

এসময় তিনি আরো বলেন, বর্তমানে বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গ্রাজুয়েট বের হচ্ছে ঠিকই। তাদের কুপমন্ডুক আচরণ দেখলে মনে হয় না যে বিজ্ঞানের সাথে তাদের সম্পর্ক রয়েছে। আমাদের জাতিরাষ্টের জন্ম দিয়েছেন বঙ্গবন্ধু। এই রাষ্ট্রের জন্ম দেওয়ার পিছনে তার বিজ্ঞান মনস্কতা কাজ করেছে। দেশ গঠনের দায়িত্ব গ্রহণের পর বিভিন্ন ক্ষেত্রে বঙ্গবন্ধু বিজ্ঞান মনস্ক চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। আজকে আমরা যে স্যাটেলাইট যুগে প্রবেশ করেছি এটি বঙ্গবন্ধুর সেই তৎকালীন চিন্তার ই প্রসুন।’

এসময় বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মিন্নাতুল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. নজিবুল হক।

বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. আবু হেনা মোস্তফা জামাল হ্যাপির সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম এবং বিদায়ী শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মঞ্জুরা খাতুন লাবনী।

এছাড়াও বিভাগের প্রফেসর ড. নিলুফা আখতার বানু, প্রফেসর ড. মিজানুর রহমান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মণসহসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়। শেষে বিভাগের শিক্ষার্র্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ