Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৭:০২

ইবি লাইভঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে অনুষদ ভবন সংলগ্ন বাংলা মঞ্চে এটি অনুষ্ঠিত হয়।

এসময় ছাত্র-উপদেষ্টা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপন কমিটির আহবায়ক ধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিরিনা বিথীর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে ছিলেন ইবি বঙ্গবন্ধু চেয়ার ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। এসময় তিনি ভাষা আন্দোলনের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ এবং পরিবহণ প্রশাসক অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের প্রভাষক হাফিজুল ইসলাম, একই বিভাগের প্রভাষক এ এইচ এম নাহিদ, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক শাহিদা আখতার আশাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বাংলা ভাষার আন্দোলন করতে গিয়ে আমরা ভাষার মর্যাদা রক্ষা করতে সফল হয়েছি। এই মর্যাদা রক্ষা করতে গিয়ে যেন আমরা আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ না হই। আমাদের মাতৃভাষার সার্থকতা হলো সব ছোট ভাষাভাষীদের যেন মূল্যায়ন করি।’

তিনি আরও বলেন, ‘বিদেশী ভাষা চর্চা কখনোই বাংলা ভাষার অন্তরায় হয়ে দাঁড়ায় না। শুধু বাংলা ভাষাতেই সিমাবদ্ধ না থেকে আমাদের কমপক্ষে দুটি ভাষা শিখতে হবে। যার ভাষা যত সমৃদ্ধ, তার পথ তত সুগম। একুশ শতকের নাগরিক হিসেবে আমাদের সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ হয়ে মাদক ও জঙ্গীবাদ উপরে ফেলে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে হবে।’

পরে বিকেলে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে বাংলা মঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ