Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঔষধের জেনেরিক নাম ব্যবহারে রুল জারি আদালতের

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০৬:১২

ইবি লাইভঃ ঔষধের বাণিজ্যিক নাম ব্যবহার না করে জেনেরিক নাম ব্যবহার করতে রুল জারি করেছে আদালত। শনিবার (২২ ফেব্রুয়ারী) ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ইন্টার্নশীপ শেষে ছায়া আদালত চলাকালে এ রুল জারি করেন বিচারকগণ।

এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, চিফ জুডিশল্ ম্যাজিস্ট্রেট (সিজেএম) মোঃ হাসানুজ্জামান, যুগ্ম জেলা ও দায়রা জজ মাসুদ আলী, ঝিনাইদহ জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের মাননীয় বিচারক চাঁদ মোহাম্মাদ আব্দুল আলীম।

ইসলামী বিশ্ববিদ্যালয় জুরিস্টিক ক্লিনিক জনস্বার্থে মামলাটি দায়ের করলে আদালত এ রুল জারি করে। এসময় ওষুধের জেনেরিক নাম ব্যবহার করার জন্য বেশ কিছু নির্দেশনাও দেন ছায়া আদালত।

জুরিস্টিক ক্লিনিকের পক্ষে রিটটি করেন ২০১৫-১৬ শিক্ষাবর্ষের (এলএলবি) শিক্ষার্থী আনোয়ার হোসেন, আয়েশা ও নাইমুর রহমান। অপরদিকে রাষ্ট্রপক্ষের হয়ে লড়াই করেন নোমান ইবনে বাশার, সাদিয়া আফরিন খান ও নিশাত ইসরাত জাহান।

বিভাগের অধ্যাপক, জুরিস্টিক ক্লিনিক ইবির স্বপ্নদ্রষ্টা ও পরিচালক ড. জহুরুল ইসলামের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে অ্যাডভোকেট আব্দুল আজিজ, অ্যাডভোকেট আবু তালেব সহ ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সব শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইবির আইন বিভাগে প্রথমবারের মতো ইন্টার্নশিপ ব্যবস্থা চালু হয়েছে। বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহনে ঝিনাইদহ জেলা জজ কোর্টে ১৫ দিন ইন্টার্ণশিপের সুযোগ পায় তারা। শনিবার মুটিংয়ের (ছায়া আদালত) মাধ্যমে শেষ হলো তাদের ইন্টার্ণশিপ ও স্নাতকের শিক্ষাজীবন।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ