Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবির ‘সি’ ও ‘ডি’ ইউনিটে শর্ত শিথিলে আসন পূরণ

প্রকাশিত: ১৯ নভেম্বার ২০১৮, ০১:২৫

ইবি লাইভ: আবারও শর্ত শিথিল করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী’র নিকট রবিবার ইউনিট দুইটির ফল হস্তান্তর করা হয়।

বেলা ১১টায় ‘সি’ ইউনিটের ফল হস্তান্তরকালে ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের প্রফেসর ড. মো: মিজানূর রহমান, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো: জাকারিয়া রহমান, ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর মো: সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

‘সি’ ইউনিটের পরীক্ষায় ৪৫০টি আসনের জন্য আবেদন করেন ৭ হাজার ১৫১ জন। যাদের মধ্যে ৫ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। শর্ত শিথিলের পর এ ইউনিটে মোট পাশের হার ১৩.৯৫ শতাংশ। এর আগে মোট পাশের হার ছিল ৫.১১শতাংশ। লিখিততে শর্ত শিথিল করে ৭ নম্বর থেকে কমিয়ে ৩ করা হয়েছে।

বানিজ্য শাখায় আসন ফাঁকা থাকায় এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি। ‘সি’ ইউনিটে মোট ৪৫০ টি আসনের মধ্যে বানিজ্য শাখার জন্য ৩৬০ টি এবং অবানিজ্যের জন্য ৯০ টি আসন বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে বেলা সাড়ে ১১টায় ‘ডি’ ইউনিটের ফল হস্তান্তরকালে ইউনিটের সমন্বয়কারী ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর. ড. মমতাজুল ইসলাম, ফার্মেসি বিভাগের সভাপতি প্রফেসর ড. এম মনিরুজ্জামান, ছাত্র-উপদেষ্টা এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো: রেজওয়ানুল ইসলাম, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ড. মুহা: শরিফুল ইসলাম এবং পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. মো: সাজ্জাদ হোসেন এসময় উপস্থিত ছিলেন।

‘ডি’ ইউনিটের পরীক্ষায় ৫৫০টি আসনের জন্য ১৫ হাজার ৭৩৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৯৫ জন। শর্ত শিথিলের পর এ ইউনিটে মোট পাশের হার ৫.৮৪ শতাংশ। এ ইউনিটের তৃতীয় শিফটে এমসিকিউ ’এ ৪০ শতাংশের বদলে শর্ত কমিয়ে ৩০ শতাংশ করা হয়েছে। আর লিখিততে পাশ নম্বর ৭ থেকে পরিবর্তন করে ৫ করা হয়েছে।

এ ইউনিটের প্রথম শিফটে ২১৪টি, দ্বিতীয় শিফটে ২১৫টি এবং তৃতীয় শিফটে ১২১টি আসন রয়েছে। এর মধ্যে তৃতীয় শিফটে লিখিত ও এমসিকিউতে শর্ত পূরণ করে উত্তীর্ণ হয় ১০২ জন শিক্ষার্থী। ফলে ফাঁকা থেকে যায় ১৯ টি আসন। এই আসন পূরণ করতেই শর্ত শিথিল করে কর্তৃপক্ষ।

মেধা ও অপেক্ষমান তালিকায় অবস্থান, বিষয়ভিত্তিক ও মোট প্রাপ্ত নম্বর ইত্যাদি ফলাফল সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) এ পাওয়া যাবে।

 

 

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ