Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে দুই দিনব্যাপি কর্মশালা

প্রকাশিত: ৩১ অক্টোবার ২০১৮, ০২:০৮

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লাইব্রেরীর স্টাফদের নিয়ে দুইদিনব্যাপি ওয়ার্কশপ অন ডিজিটাল লাইব্রেরী এন্ড সার্ভিসেস শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের খাদেমুল হারামাইন বাদশাহ ফাহাদ বিন আব্দুল আজিজ কেন্দ্রীয় লাইব্রেরীতে অবস্থিত ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)’র ট্রেনিং রুমে এ কর্মশালা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)’র পরিচালক প্রফেসর ড. একেএম আব্দুস সোবহানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী বলেন, লাইব্রেরী বিশ্ববিদ্যালয়ের থেকেও গুরুত্বপূর্ণ, কারণ একটি বিশ্ববিদ্যালয় হলো লাইব্রেরীর চারপাশে পরিবেষ্ঠিত কিছু ভবন।
সুতরাং এতে করে বোঝা যায় লাইব্রেরী গুরুত্ব। তিনি আরো বলেন, লাইব্রেরী হচ্ছে একটি সুপ্ত আগ্নেয়গিরি যেখানে মানবসৃষ্ট ধৃত জ্ঞান সুপ্ত রয়েছে লাইব্রেরীর মধ্যে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশে বর্তমানে উচ্চ শিক্ষার বিপ্লব ঘটেছে। প্রতিদিন নতুন নতুন জ্ঞানের সৃষ্টি, পড়াশুনা, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চাসহ সব বিষয়ে বিশ্ববিদ্যালয় আজ ঘুরে দাড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীটি টউখ এর সদস্যপদ লাভ করেছে এবং লাইব্রেরীতে ডিজিটালাইজেশনের কাজ এগিয়ে চলছে। শুধুমাত্র লাইব্রেরীকে ডিজিটাল করলে হবে না এখানে কর্মরত সকলকে ডিজিটাল হতে হবে লাইব্রেরীতে আসা সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক ও সেবা প্রার্থীদের সেবা দেওয়ার জন্য।

বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা বলেন, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীকে বিশ্বমানের সেবা দানের জন্য সবধরনের আধুনিক সুযোগ সুবিধা প্রদানের জন্য বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে এই জন্য নিজের থেকে আগে চেষ্টা করতে হবে পরিবর্তনের জন্য। তিনি আরো বলেন, নিজেকে আগে ডিজিটাল করতে হবে ডিজিটাল লাইব্রেরী গড়ে তুলবার জন্য।

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চিটাগাং ভেটেনারী এন্ড এ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক মো: হাবিবুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন কেন্দ্রীয় লাইব্রেরীর গ্রন্থাগারিক(ভারপ্রাপ্ত) মু আতাউর রহমানসহ লাইব্রেরীর সকল স্তরের কর্মকর্তাবৃন্দ।

 

 


ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ