Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবির বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব নিলেন অধ্যাপক শামসুজ্জামান খান

প্রকাশিত: ৩ অক্টোবার ২০১৮, ০৩:২২

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব পেলেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বিশ্ববিদ্যালয়ের ২৪২ তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেওয়া হয় গত সোমবার ।

ভিসির বাস ভবনে বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত দীর্ঘ ৫ ঘন্টা এ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত বহাল রেখে সান্ধ্যকালীন কোর্স বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয় বলে নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

জানা যায়, ২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫ তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয়। পরে এ বছরের ১৯ মে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপিত পদের জন্য আবেদনকারীদের মধ্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক পদে মনোনীত করে বিশ্ববিদ্যালয়ের ২৪২ তম সিন্ডিকেট।

অধ্যাপক শামসুজ্জামান খান ১৯৪০ সালের ২৯ ডিসেম্বর মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। অধ্যাপনা দিয়ে তার কর্মজীবনের শুরু। বিভিন্ন সময়ে তিনি বাংলা একাডেমির পরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সর্বশেষ ২০০৯ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তার ফোকলোর বিষয়ক গবেষণা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। শিল্প, সাহিত্য ও সংস্কৃতির নানা বিষয়ে তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা প্রায় একশত। তিনি রাষ্ট্রীয় একুশে পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তিনি বঙ্গবন্ধুর উপর গবেষণাধর্মী পাচঁটি গ্রন্থ রচনা করেছেন।

ভিসি অধ্যাপক হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে সিন্ডিকেট সভায় উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক মো: শাহিনুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা, অধ্যাপক জাকারিয়া রহমান, অধ্যাপক রেবা মন্ডল, সহকারী অধ্যাপক আনিচুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ প্রমুখ।

অধ্যাপক শামসুজ্জামান খান সাংবাদিকদের বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় আমাকে যে মহান দায়িত্ব অর্পণ করেছে আমি তা নিষ্ঠা এবং আন্তরিকতার সাথে পালন করব।

বঙ্গবন্ধুর উপর আরও উচ্চতর গবেষণা করে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর অজানা ইতিহাসকে জানানোর চেষ্টা করে যাবো।’


ঢাকা, ০২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ