Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

খুবিতে আঞ্চলিক কর্মশালা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বার ২০১৮, ০৭:০৯

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন দেশে বিভিন্ন স্তরের বহুমুখী শিক্ষা ব্যবস্থাকে একটি সামঞ্জস্যপূর্ণ ও সুপরিকল্পিত কাঠামোর মধ্যে আনায়ন এবং গুণগতমান নিশ্চিত করতে বর্তমান সরকার বিগত কয়েক বছর ধরে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।

এ লক্ষ্যে প্রাথমিক স্তর থেকে উচ্চশিক্ষার স্তর পর্যন্ত উচ্চশিক্ষার মান্নোয়ন প্রকল্প (হেকেপ) সহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। স্বাধীনতাত্তোরকালে এমনকি বলা যায় ১৯৪৭ সালের পর এদেশের শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করতে এমন পদক্ষেপ আর কোনো সরকার গ্রহণ করেনি।

‘ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ (এনকিউএফবি)’ শীর্ষক দিনব্যাপী এক আঞ্চলিক কর্মশালায় এসব কথা বলেন তিনি। খুবির ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনে বৃহস্পতিবার এ কর্মশালা অনুষ্ঠিত হয় । বক্তব্য প্রদান শেষে ভিসি কর্মশালারর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক, খুবির ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীন কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিট (কিউইউএ) এর প্রধান প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী ।

উদ্বোধনীর পর ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক এর খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দি ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অব বাংলাদেশ এমন একটি ইন্সট্রুমেন্ট যা ছাত্রদের অর্জিত জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা যা বর্তমানে বিভিন্ন ডিগ্রির মাধ্যমে প্রকাশিত তার শ্রেণিবিন্যাস, বিকাশ ও স্বীকৃতির একটি কাঠামো দেয়।

মাধ্যমিক পরবর্তী শিক্ষা, বয়স্ক শিক্ষা ও জীবনব্যাপী শিক্ষা এই কাঠামোর আওতায় পড়ে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীন উচ্চ শিক্ষার মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) সহযোগিতায় কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিট (কিউইউএ) প্রণীত এই ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক এর খসড়া দেশের বিভিন্ন অঞ্চলে নির্বাচিত কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক পর্যায়ে উপস্থাপন করা হচ্ছে।

এ সম্পর্কিত খুলনাঞ্চলের কর্মশালাটি খুবিতে অনুষ্ঠিত হয়েছে।

এ কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিন, শিক্ষাবিদ, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, টেকনোক্র্যাটস, অধ্যক্ষ, সাংবাদিক এবং শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার ১৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

 

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ