Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে মানববন্ধন: ‘গঙ্গার গ্রাস থেকে শিলাইদহের কুঠিবাড়ি রক্ষা করো’

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বার ২০১৮, ০৬:৩৯

ইবি লাইভ: ‘গঙ্গার গ্রাস থেকে শিলাইদহের কুঠিবাড়ি রক্ষা করো’ এ শ্লোগানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় রিভারাইন পিপল’র আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় শিলাইদহ কুঠিবাড়ি রক্ষা বাঁধ ও কুমারখালির কালোয়া গ্রামের খাঁপাড়া ভাঙ্গন এলাকায় তারা এ মানববন্ধন করে।

এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় রিভারাইন পিপল’র উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, সংগঠনের আহবায়ক ও বাংলা বিভাগের প্রফেসর ড. মোঃ রবিউল হোসেন, সদস্য সচিব ও পরিসংখ্যান বিভাগের সভাপতি মোঃ আলতাফ হোসেন রাসেল।

পরিবেশ বিজ্ঞান ও ভূগোলবিদ্যা বিভাগের লেকচারার ইফাত আরা চৈতি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের লেকচারার মোঃ ওবাইদুল হক, ইবি চলচ্চিত্র সংসদের সভাপতি গৌতম কে শুভ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী।

ভাঙ্গনের দৃশ্য

 

খাঁপাড়া ভাঙ্গন এলাকায় মানববন্ধনের পর স্থানীয় জনগনকে সচেতন করার লক্ষ্যে তাদেরকে সাথে নিয়ে এক সংক্ষিপ্ত পথসভা করে সংগঠনটি। এসময় উপস্থিত বত্তারা বলেন, নদী হতে বালু উত্তোলন করা যাবে, কিন্তু সেটা নির্বিচারে না।

নদী থেকে যদি বালু উত্তোলন করা হয়, তবে সেখানে নদী ভাঙ্গন দেখা দেয়। যার ফলে সৃষ্টি হয় নানা ধরনের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমস্যা। শত শত বছরের পুরোনো বিশ্ব ঐতিহ্য বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠিবাড়ি আজ সর্বনাশী পদ্মার হুমকির মুখে। যেকোন মূল্যে সাংস্কৃতিক রাজধানী খ্যাত কুষ্টিয়ার এই ঐতিহ্যবাহী স্থাপনা আমাদের রক্ষা করতেই হবে।

বক্তারা বলেন, আমরা স্থানীয় মাঠপর্যায়ের কর্র্র্তৃপক্ষ ও সরকার বাহাদুরের দৃষ্টি আকর্ষন করছি, যেখানে-যেভাবে ব্যবস্থাপনা হওয়া দরকার, সেটা যেন সেইভাবেই হয়। কোন অসৎ উদ্দেশ্যে সেটি আমাদের মূল লক্ষ্যকে যেন বাধাগ্রস্থ করতে না পারে।

আমাদের প্রত্যাশা, পদ্মা পাড়ের ক্ষতিগ্রস্থ মানুষকে সুখে রাখতে যা যা করনীয় সরকার স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে তাই করবে।
এসময় পদ্মার ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ স্থানীয় জনগন তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।


ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ