Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

খুবিতে সিএসই শিক্ষার্থীদের বিদায় ও আলোচনা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বার ২০১৮, ০৪:৩১

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিসিপ্লিনের ১৪ব্যাচের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও ফুল বিতরণ করেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো: রেজাউল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএসই ডিসিপ্লিনের প্রফেসর ড. এসএম রফিজুল হক।

অনুষ্ঠানে বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন জাওয়াদুল ইসলাম, রাগীব মেহেদী, সাইমুম ইসলাম ফয়সাল, পারভেজ মাহবুব প্রমুখ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আইইউসিএন, বন অধিদপ্তর এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল রবিবার এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন এ সভার আয়োজন করে।

সভায় বক্তারা আন্তর্জাতিক শকুন সচেতনা বিষয়ে শকুনসংরক্ষণ, প্রজনন, শকুনের বিলুপ্তি রোধে সমাজে শকুন সচেতনার প্রয়োজনীতা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন। সভায় উল্লেখ করা হয় শকুন বিলুপ্তির ফলে বাংলাদেশ এন্থ্রাক্স, জলাতঙ্ক, পশু হতে সংক্রমিত রোগের ক্রমবর্ধমান ঝুঁকির মুখে পড়েছে।

বক্তারা বলেন বাংলাদেশে সাত প্রজাতির শকুন আছে। এদেশে স্থায়ী বসবাসকারী শকুন, রাজ শকুন বিলুপ্ত হয়েছে এবং এখন বাংলা শকুনও মহাবিপন্ন। শকুন কমে যাওয়ায় এখন বাংলাদেশেও জনস্বাস্থ্য প্রভাবিত হচ্ছে। শকুনের জন্য বিষাক্ত ওষুধ ডাইক্লোফেনাক ও কিটোপ্রোফেন পশু-চিকিৎসায় ব্যবহার করাই শকুন মৃত্যুর প্রধান কারণ। বাংলাদেশে এখন বাংলা শকুনের সংখ্যা ২৫০টি মাত্র বলেও তথ্য প্রকাশ করা হয়।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সালমা বেগম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা মমিনুল আহসান ও আইইউসিএন এর কান্ট্রি অফিসার এবিএম সারোয়ার আলম।

এর আগে আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস উপলক্ষে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য রেলী বের করা হয়। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


ঢাকা, ১০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ