Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবিতে আল-ফিকহ্ বিভাগের শিক্ষার্থীদের ধর্মঘট

প্রকাশিত: ৪ সেপ্টেম্বার ২০১৮, ০৩:৪০

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আল-ফিকহ্ বিভাগের শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট করেছে। জানা গেছে, ভর্তি পরীক্ষায় আইন ও শরিয়াহ্ অনুষদভুক্ত আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ ধর্মত্ত্বের সাথে একই অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি। কমিটির এ সিদ্ধান্তকে অযৌক্তিক এবং বিতর্কিত দাবি করেছেন শিক্ষার্থীরা।

বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সোমবার বেলা ১১টায় বিভাগের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে অত্র বিভাগের শিক্ষার্থীরা। এর আগে গত শনিবার একই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে অবস্থান ধর্মঘট পালন করে বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে বিভাগের সামনে অবস্থান নেয়। সংবাদ পেয়ে বিভাগের শিক্ষকরা সেখানে আসেন। শিক্ষার্থীরা তাদের দাবি বিভাগের শিক্ষকদের কাছে উপস্থাপন করেন। এসময় বিভাগের শিক্ষকরা তাদের দাবির সাথে একাত্বতা পোষন করেন।

তাদের দাবি, আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ আইন ও শরিয়াহ্ অনুষদষভুক্ত একটি বিভাগ। উক্ত অনুষদভুক্ত অন্য দুটি বিভাগের ভর্তি পরীক্ষা যে ইউনিটের অধীনে নেওয়া হবে, আমাদেরও সেই ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা নিতে হবে।

অবস্থানরত শিক্ষার্থীরা আরো বলেন, আমাদের যৌক্তিক দাবি মেনে নিন। অন্যথায় আমাদের বিভাগ ক্ষতিগ্রস্থ হবে। এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা তীব্র আন্দোলন করব। যতক্ষণ পর্যন্ত না আমরা জানতে পারি আমাদের বিভাগের ভর্তি পরীক্ষা আইন অনুষদভুক্ত অন্য দুটি বিভাগের সাথে অনুষ্ঠিত হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমরা বিভাগের কোন ক্লাস-পরীক্ষায় অংশগ্রহন করবো না।

এদিকে বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আমজাদ হোসেন বলেন, ‘বিভাগের সভাপতি অনুপস্থিত থাকায় আমরা কোন সিদ্ধান্ত নিতে পারছি না। তিনি আসলে আগামীকাল মঙ্গলবার আলোচনার পরিপ্রেক্ষিতে তাদের দাবির বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহন করা হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুুবর রহমান বলেন, ‘তারা অবস্থান কর্মসূচী পালন করছে এমন সংবাদ পেয়ে আমি তাৎক্ষণিক সেখানে ছুটে যায় এবং তাদের সাথে কথা বলি। তাদের আন্দোলনের বিষয়টি বিভাগের শিক্ষকরা দেখবে।’

জানা গেছে, গত ১৪ আগস্ট ভর্তি পরীক্ষা কমিটির সভায় আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ ও আরবী ভাষা ও সাহিত্য বিভাগের ভর্তি পরীক্ষা ধর্মতত্ত্বের (‘এ’ ইউনিট) সাথে নেওয়ার বিষয়ে প্রস্তাব আনা হয়। তবে আল-ফিকহ্ ও আরবী সাহিত্য কোন বিভাগেরই ভর্তি পরীক্ষার পদ্ধতিতে ধর্মত্ত্বের সাথে মিল নেই।

জানা যায়, আরবী সাহিত্যের শিক্ষার্থীরা দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আরবী সাহিত্যের মতই বাংলা, ইংরেজি এবং সাধারণজ্ঞান বিষয়ে পরীক্ষা দিয়ে ভর্তি হয়। আল-ফিকহ্ও বাংলা, ইংরেজি এবং সাধারণজ্ঞান বিষয়ে ভর্তি পরীক্ষা দেয়।

 

 

ঢাকা, ০৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ