Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবির ভর্তি পরীক্ষায় লিখিত পদ্ধতিসহ নানা পরিবর্তন

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০১৮, ১৯:৩৫

ইবি লাইভ : ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত শুরু হচ্ছে লিখিত ও এমসিকিউ এর সমন্বয়ে ভর্তি পরীক্ষা। আগামী ৩ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। ১০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবরের মধ্যে ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে।

এছাড়া এবছর ভর্তি পরীক্ষায় ৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এসব সিদ্ধান্ত চুড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদে পাঠানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ থেকে ৭ নভেম্বরের মধ্যে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে আরও জানা যায়, এবছর ৫টি অনুষদের ভর্তি পরীক্ষা ৮টির পরিবর্তে ৪টি ইউনিটে নেওয়ার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে অনুযায়ী ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ব অনুষদের ৩টি বিভাগ এবং মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগ অন্তর্ভূক্ত করা হয়েছে।

‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ১০টি এবং আইন ও শরীয়াহ অনুষদের ২টি (আইন বিভাগ এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ) সহ মোট ১২টি বিভাগ অন্তরভূক্ত করা হয়েছে।

‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ৬টি বিভাগ এবং ‘ডি’ ইউনিটে অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ১১টি বিভাগ অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২০ নম্বরে। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ, ২০ নম্বর লিখিত ও ৪০ নম্বর একাডেমিক (এসএসসি ও এইচএসসি বা সমমান) ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে। তবে একাডেমিক ৪০ নম্বর নির্ধারণের শর্ত গত বছরেরটা বহাল রাখা হয়েছে।

এদিকে আবারো বাড়ানো হয়েছে ভ‌র্তি পরীক্ষার আ‌বেদন ফর‌মের দাম। এবছর ভর্তি পরীক্ষায় প্র‌তি‌টি ফরমের জন্য ইউ‌নিট ফি ২০০ টাকা ও প্র‌তি‌টির ইউনিটে প্র‌ত্যেক বিভা‌গের জন্য ১০০ টাকা ক‌রে নির্ধারণ করা হ‌য়ে‌ছে।


ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ