Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ১৩ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"সেই মানুষ হও, যেন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারো"

প্রকাশিত: ২ জুলাই ২০১৮, ০২:০৬

যবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন, দেশকে সামনের দিকে নিয়ে যেতে হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সোনার মানুষ হিসেবে গড়ে উঠবে। তোমরা সেই শিক্ষার্থী হও, সেই মানুষ হও যেন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারো।

রবিবার সকালে যশোর সদর উপজেলার হৈবতপুরের কাজী নজরুল ইসলাম ডিগ্রী কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস অনুষ্ঠানে অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন এসব কথা বলেন।

ছাত্র-ছাত্রীদের জীবনে শিক্ষকদের প্রভাবের বিষয়ে প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন বলেন, একজন শিক্ষার্থী ভবিষ্যত জীবনে কী হবে, সেটা শিক্ষার প্রভাবের মাধ্যমেই তার শিক্ষক ঠিক করে দেন। শিক্ষকেরা বিভিন্ন স্তরে শিক্ষা দিয়ে থাকেন।

প্রাইমারি শিক্ষকরা একভাবে শিক্ষা দেন, মাধ্যমিকের শিক্ষকরা একভাবে শিক্ষা দেন এবং কলেজের শিক্ষকরা একভাবে শিক্ষা দেন। একজন শিক্ষার্থীর লক্ষ্য, আদর্শ, চরিত্র, চিন্তাচেতনা পরিবর্তনের ক্ষমতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের থাকে না।

মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের শিক্ষকরাই তোমাদের আগামী দিনের পথ দেখায়। তিনি শিক্ষকদের উদ্দেশ করে বলেন, যে শিক্ষক শিক্ষকের মনমানসিকতা ধারণ করেন, তাঁর ছাত্র কখনো বিচ্যুত হতে পারে না, খারাপ হতে পারে না।

শিক্ষার্থীদের রাজনৈতিকভাবে সচেতনতার বিষয়ে প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন বলেন, কারো যদি রাজনীতি করতে ইচ্ছা করে তবে করো, তাতে কোন বাঁধা নেই। আমি মনে করি, যে ছেলেটা রাজনীতি করে, আমি তাকে সবচেয়ে বেশি
বিশ্বাস করি।

আজকে এই নীতি, কালকে ওই নীতি, পরশু সেই নীতি, কিছু হলে মাস্টারের বাড়ি ঘেরাও করা, রাস্তায় দাঁড় করানো এটাকে রাজনীতি বলে না। আর যারা এইসব কাজ করে থাকে তাদের ভবিষ্যত অত্যন্ত খারাপ।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ করে প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন বলেন, বিনা উদ্দেশ্যে কেউ তোমাকে কিছু খাওয়াবে না। যদি কেউ তা খাইয়ে থাকে সে তোমার বাবা, তোমার মা বা তোমার শিক্ষক এর বাইরে কেউ হবে না। সুতরাং অন্যদে পেছনে দৌঁড়ে তোমাদের কোনো লাভ নেই।

বঙ্গবন্ধু বাংলাদেশের মানচিত্র দিয়ে গেছেন উল্লেখ করে ড. মো: আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু আমাদের এই দেশের মানচিত্র দিয়ে গেছেন, সেটি রক্ষা করা তোমাদের দায়িত্ব এবং তোমরা সেই সন্তান যারা সেই মানচিত্র রক্ষা করবে।তোমাদের মাঝে সেই অদম্য শক্তি তৈরি হোক যেন আমাদের এই দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারো।

কাজী নজরুল ইসলাম ডিগ্রী কলেজের প্রিন্সিপাল মো: আবু মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কলেজের ভাইস-প্রিন্সিপাল মো: শফিকুল ইসলাম, কাজী নজরুল ইসলাম কলেজের শিক্ষক মো: ইউনুস আলী, আজিজুর রহমান, তানভিরুল ইসলাম, একেএম কামরুল হাসান, ফিরোজা খাতুন, যবিপ্রবির জনসংযোগ কর্মকর্তা মো: আব্দুর রশিদ, কলেজের গভর্নিং বডির সদস্য মো: আহম্মদ আলী প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন সমাজ কর্ম বিভাগের শিক্ষক এসএম আখতারুজ্জামান।

 

 

ঢাকা, ১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)/এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ