Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইবি'র ভর্তি ফি কমানোর দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১১ ডিসেম্বার ২০১৭, ০৩:৫৮

 

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তিতে গতবারের তুলনায় প্রায় তিনগুণ ফি বৃদ্ধি করেছে। ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে রবিবার দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে বৃষ্টিতে ভিজে বর্ধিত ফি কমানোর দাবিতে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী দলটির নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ গুলোতে শিক্ষার্থীদের ভর্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক ফি নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮১৫ টাকা, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোতে ১৩ হাজার ৩১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোতে ১২ হাজার ৪১৫ টাকা। যা বিগত বছরের ভর্তি ফির তুলনায় প্রায় তিনগুণেরও বেশি।

দেশের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের থেকে এমন অতিরিক্ত ফি আদায়ের সিদ্ধান্তকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অপরিপক্ক সিদ্ধান্ত দাবি করে মানববন্ধনে বক্তারা বলেন, তেল, নুন, পেঁয়াজের মতো শিক্ষা কোনো পণ্য নয়’, ‘দরিদ্র মেধাবীদের সুযোগ দিন, দিতে হবে’ ইচ্ছে হলেই বাজার দরের মতো মূল্য বৃদ্ধি করা হবে। শিক্ষা মানুষের মৌলিক অধিকার। শিক্ষার ব্যয় সর্বস্তরের মানুষের, বিশেষ করে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের নাগালে রাখতে হবে।

তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ফি বৃদ্ধির বিষয়টি অবশ্যই বিবেচনা করবেন। অন্যথ্যায় মৌলিক অধিকার আদায়ের স্বার্থের, সাধারণ শিক্ষার্থীদের নিয়ে যৌক্তিক দাবি আদায়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিব, যুগ্ম-আহ্বায়ক আব্দুর রউফ, শামিমুল ইসলাম, আরিফ হোসেন, সাগর খান, নজরুল ইসলাম, আশিক ও রাজ্জাক প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর হারুন উর রশিদ আসকারী বলেন, ফি বৃদ্ধির আগে একটি কমিটি করা হয়েছিল তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সঙ্গতি রেখেই ভর্তি ফি বৃদ্ধির সুপারিশ করেছে। সে অনুযায়ী ফিন্যান্স কমিটিতে এটি পাস হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমাদের ভর্তি ফি এখনও অনেক কম এবং সহনীয় পর্যায়ে আছে।

 

ঢাকা, ১০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ