হিম শীতে ইবিতে ক্যাপের পিঠার সুবাস


Published: 2022-01-13 23:05:40 BdST, Updated: 2022-01-19 07:36:21 BdST

ইবি লাইভ: ঋতুর পালাবদলে ফের এসেছে শীত। শীত মানেই নানা ধরনের পিঠা পুলির উৎসব। শীতকালে পিঠা পুলির উৎসবে মেতে উঠে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। শীতে গরম গরম পিঠা, শীতে উষ্ণ হাওয়া নিতে কার না ভালো লাগে।

শীতের এই আমেজকে উদযাপন করতে তৃতীয়বারের মতো পিঠা উৎসবের আয়োজন করেছে ‘ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন’ (ক্যাপ) কুষ্টিয়া জোন। বৃহস্পতিবার দিনব্যাপী জিমনেসিয়ামের সামনে এই আয়োজন করে সংগঠনটি।

আয়োজকেরা জানান, এবারের উৎসবে ১৫ রকমের পিঠা নিজ হাতে তৈরি করেছে সংগঠনটির সদস্যরা। পিঠার মধ্যে নয়নতারা, শিমফুল, পুলি পিঠা, ভালোবাসা পিঠা, চরকি পিঠা, বাহারী পিঠা, পাটিসাপটা, বরফি, ক্যাপ স্পেশাল দুধ চিতই, জামাই পিঠা ও পাকোড়া ফুলপিঠা অন্যতম।

এ সময় পিঠাপুলি প্রদর্শন ছাড়াও আলোচনাসভা ও বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি মহব্বত ফয়সালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ক্যাপের যুব উপদেষ্টা আবদুল্লাহ আল মাহদী, ইবি প্রেস ক্লাবের সভাপতি সরকার মাসুম, সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক তাজমীন সুলতানা মিমি ও বর্তমান সাধারণ সম্পাদক নাজনীন সুলতানা মেঘ। এছাড়াও সংগঠনটির সদস্যরাসহ বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি মহব্বত ফয়সাল বলেন, ‘আমাদের মূল কাজ মায়েদের ক্যান্সার সচেতনতা বৃদ্ধি করা। ক্যাপ একটি সুন্দর স্তন ও জরায়ুমুখ ক্যান্সারমুক্ত বাংলাদেশ দেখতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদের সংগঠনের কাজকে আরো বেগবান ও সুশৃঙ্খল করতে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। আমাদের এই আয়োজনের মাধ্যমে সদস্যদের বন্ধন আরো দৃঢ় হবে বলে আশা করি।’

উল্লেখ্য, ‘যদি লজ্জার কারণ ক্ষতি হয়, তাহলে আর লজ্জা নয়’, এই স্লোগানে ২০১৫ সালে ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটির স্তন ও জরায়ুমুখ ক্যান্সারে সবাইকে সচেতন করে যাচ্ছে। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে সংগঠনটির শাখা চালু রয়েছে।

ঢাকা, ১৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।