হর্ষ-বিষাদে ইবিতে সশরীরে ক্লাস শুরু


Published: 2021-10-25 18:51:50 BdST, Updated: 2021-12-02 22:02:37 BdST

ইবি লাইভ: দীর্ঘ ৫৩৭ দিন পর ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় থেকে বিভিন্ন বিভাগের শুরু হয়। শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। ক্লাসে ফিরতে ও ফেরাতে পেরে উচ্ছ্বসিত ও আনন্দিত শিক্ষক-শিক্ষার্থীরা। করোনাকালের এই দেড় বছরে অন্তত ১০ জন শিক্ষক-শিক্ষার্থী দুনিয়ার মায়া ত্যাগ করেছেন। তারা আর ক্লাসে ফিরেনি। ফলে তাদের নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন তারা।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস

 

২৫৩তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তক্রমে গত ৫ অক্টোবর লাইব্রেরি এবং ৯ অক্টোবর আবাসিক হলসমূহ খুলে দেওয়া হয়। এছাড়া মঙ্গলবার থেকে সশরীরে ক্লাস শুরু হয়েছে। সকাল ১০টা থেকে বিভিন্ন বিভাগের ক্লাস শুরু হয়। সকাল থেকেই বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে আসতে শুরু করে। অনেকদিন পরে ক্লাসে ফিরে শিক্ষার্থীদের মাঝে বাঁধভাঙ্গা উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। এছাড়া অনেককেই একে অপরের সাথে কোলাকুলি করতে দেখা যায়।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস

কেউ দলবদ্ধ হয়ে সেলফি তুলছে আবার কেউ বন্ধুদের সাথে খোশ গল্প আর খুনসুটিতে মেতে উঠেছে। তাদের দেখে মনে হচ্ছিল এত দিনের সব জমানো আড্ডা একসঙ্গে ফেরত দিচ্ছে। অনেকেই গোল হয়ে বসে নিজেদের করোনাকালীন দীর্ঘ সময় পার করার অভিজ্ঞতা ভাগাভাগি করছেন। এদিকে করোনাকালে বিভিন্ন বিভাগের অন্তত ১০ জন শিক্ষক-শিক্ষার্থী দুনিয়ার মায়া ত্যাগ করেছেন। তাদের ফিরে না পেয়ে আক্ষেপ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের হুমায়রা আন্জুম অন্তু বলেন, ‘প্রথম ক্লাস হর্ষ-বিষাদে কেটেছে। ক্লাসে ফিরতে পেরে সত্যিই অনেক ভালো লাগছে। তবে এক বান্ধবীকে হারানোর বেদনা বারবার মনে নাড়া দিচ্ছিল। সে আর ক্লাসে ফিরবে না ভাবতেই চোখের কোনে পানি চলে আসছে।’

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস

 

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, ‘আমি নিজেও আমার বিভাগের (আইসিটি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ক্লাস নিয়েছি। ক্লাসে ফিরে শিক্ষার্থীদের উচ্ছ্বাস দেখে আমরাও আনন্দিত। আশা করি সাধ্যমতো সেশনজট কাটিয়ে উঠে শিক্ষার্থীদের মুখে হাসি ফোটাতে পারবো। শিক্ষার্থীরা যেন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলে। ক্যাম্পাসে যেন স্বাভাবিক পরিবেশ ফিরে তাই সংশ্লিষ্ট সকলের সহযোগীতা কামনা করছি।’


ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।