সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ইবিতে বিক্ষোভ


Published: 2021-10-19 15:52:29 BdST, Updated: 2021-12-02 22:47:44 BdST

ইবি লাইভ: সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ক্যাম্পাসে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ ও শাখা ছাত্রলীগ পৃথকভাবে এসব কর্মসূচি পালন করে। এসময় তারা অনতিবিলম্বে হামলায় জড়িতদের উপযুক্ত শাস্তির দাবি জানান।

দলীয় সূত্রে জানা গেছে, সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদ বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি তাদের দলীয় টেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় তারা চার দফা দাবি পেশ করেন।

বিক্ষোভ মিছিল

 

তাদের দাবি- সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচার, স্বরাষ্ট্র মন্ত্রীর পদত্যাগ, সকাল জাতিসত্ত্বার স্বীকৃতিসহ ৭২ এর সংবিধান পুনঃবহাল এবং ধর্মভিত্তিক রাজনীতি আইন নিষিদ্ধ করণ। এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক জি. কে সাদিক, সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহান, অর্থ ও প্রচার সম্পাদক পিয়াস পান্ডেসহ অন্যান্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ একই সময়ে তাদের দলীয় টেন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল শেষে তারা একই স্থানে এসে মিলিত হয়। মিছিলে ছাত্রলীগ নেতা আল-আমিন জোয়ার্দার, মিজানুর রহমান লালন, তৌকির মাহফুজ মাসুদ, ফয়সাল সিদ্দিকী আরাফাত, শাহজালাল সোহাগ, বিপুল হোসেন খান, হুসাইন মজুমদার, অনিক, ছাত্রলীগ কর্মী রেদওয়ান রনি, ইশতিয়াক আহমেদ শাওনহ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

বিক্ষোভ মিছিল

 

ইবি ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক জি. কে সাদিক বলেন, ‘আমরা মনে করি এসব সাম্প্রদায়িক হামলা শাসক দলের ইন্ধন ছাড়া সম্ভব নয়। বর্তমান বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও শিক্ষার্থীদের সংকট চলমান। অন্যদিকে বেকার সমস্যার বিষফোঁড়াসহ সকল আন্দোলনকে সরকার অন্যদিকে ঘোরানোর অপচেষ্টা চালাচ্ছে।’

তিনি বলেন‘ তারা পরিকল্পিতভাবেই এসব সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে। দূর্গাপূজায় নবমীর দিনও তারা পুলিশি নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। একটি যায়গায় হিন্দু মন্দিরে হামলার পরে অন্যান্য জায়গায় হামলা হওয়ার আশঙ্কা থাকার পরেও তারা নিরাপত্তা জোরদার করেনি। যারা এসব হামলায় জড়িত অতিদ্রুত তাদের শনাক্ত করে অনতিবিলম্বে বিচারের দাবি জানাচ্ছি।’

ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।