১ মাসেও হয়নি ইবির সেই ফারুকের শাস্তি, আন্দোলনের ডাক


Published: 2021-06-19 18:30:10 BdST, Updated: 2021-07-30 06:35:11 BdST

ইবি লাইভ: প্রায় দুই ডজন ছাত্রী উত্যক্তকারী সেই ফারুকের বিরুদ্ধে দীর্ঘ ১ মাস ৮ দিনেও কোন ব্যবস্থা নেয়নি ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। ভূক্তভোগী ছাত্রীর বিচার চেয়ে লিখিত অভিযোগ দাযেরের পরেও কোন হেলদোল নেই কর্তৃপক্ষের। শাস্তি নিশ্চিতকরণে কালক্ষেপণের প্রতিবাদে মানবন্ধনের ডাক দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আগামীকাল রবিবার (২০ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বরে মানববন্ধন করবে তারা। তাদের দাবি, প্রায় ২০ জন শিক্ষার্থীকে উত্ত্যক্তকরণের সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমাণ থাকার পরেও ফারুক হোসেনের শাস্তি নিশ্চিতে কালক্ষেপণ করছে প্রশাসন।

শিক্ষার্থীরা বলেন, ‘ফারুক হোসেনের এমন আচরণ শিক্ষার্থী জাতির জন্য কলঙ্ক। সুর্নিদিষ্ট অভিযোগের পরেও তার বিরুদ্ধে প্রশাসন এখনো কার্যকরী ব্যবস্থা নেয়নি। এমনকি ফারুকের মধ্যেও অপরাধ বোধ কাজ করছে না। এসব ঘটনার পরেও একের পর এক ঔদ্ধত্তপূর্ণ আচরণ করেই যাচ্ছে। যা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর শামিল।’

মানববন্ধন

এদিকে ফারুকের বিরুদ্ধে পাঁচ সপ্তাহ পর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন। তবে তদন্ত কমিটি এ বিষয়ে এখনো কিছুই জানেন না বলে জানিয়েছেন আহ্বায়ক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেন। এনিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- মার্কেটিং বিভাগের সভাপতি এসিস্ট্যান্ট প্রফেসর শাহ আলম কবির প্রামাণিক এবং সহকারী প্রক্টর ও অর্থনীতি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শাহেদ আহমেদ।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ১১ মে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী মার্কেটিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ফারুক হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলে ফেইসবুকে স্ট্যাটাস দেন। স্ট্যাটাস দেওয়র পরপরই অভিযুক্ত ফারুক হোসেন সেটি মুছে ফেলার জন্য হুমকি ধামকি দেন। পাশাপাশি বিভিন্ন ছাত্রনেতার ভয় দেখান। এরপর ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন। এরপর ফারুকের বিরুদ্ধে বিভিন্ন বিভাগের অন্তত ২০ জন শিক্ষার্থীর অভিযোগ পাওয়া গেছে।

পরদিন ১২ মে ফারুক হোসেনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিচার দাবি করেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনগুলোসহ সাধারণ শিক্ষার্থীরা। একইসাথে ফারুকের স্থায়ী বহিষ্কারের দাবিতে ফেইসবুকে প্রতিবাদের ঝড় তুলেন শিক্ষার্থীরা।

ঢাকা, ১৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।