কারাগারে লেখক মোশতাকের মৃত্যু: ইবিতে প্রতিবাদ


Published: 2021-03-01 21:11:25 BdST, Updated: 2021-04-15 20:47:21 BdST

ইবি লাইভ: কারাগারে লেখক মোশতাক আহমেদের মৃত্যুকে হত্যা দাবি করে বিচার চেয়ে মোমবাতি প্রজ্জ্বলন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সংসদ। একইসাথে মশাল মিছিল থেকে আটককৃত ৭ ছাত্রনেতার মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছে তারা।

সোমবার সন্ধ্যা সোয়া ৭ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে তারা।

এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক জিকে সাদিক, যুগ্ম সম্পাদক রুমি নোমান, সাংগঠনিক সাম্পাদক সোহানুর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুখলেসুর রহমান সুইট, সদস্য সাকিব, তন্ময় প্রমুখ উপস্থিত ছিলেন।

মোমবাতি প্রজ্জ্বলনকালে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, ‘মোশতাক আহমেদ একজন মুক্তমনা লেখক ছিলেন। তিনি সমাজের অনিয়ম ও অব্যবস্থাপনাগুলো তার লেখনিতে তুলে ধরতেন। কিন্তু সরকার ও রাষ্ট্র এটি সহ্য করতে পারেনি। বিনা কারণে তাকে জেলে আটকে রেখে হত্যা করেছে। এটি একটি রাষ্ট্রীয় হত্যাকাণ্ড। এই হত্যার দায় সরকারকেই নিতে হবে। ডিজিটাল নিরাপত্তা আইন নামে যে কালাকানুন করা হয়েছে। সে আইনের বলি শুধু মোশতাক নয়, এ দেশের প্রত্যেকটা লেখক ও মুক্তচিন্তার মানুষ। এর মাধ্যমে মানুষের বাক স্বাধীনতাকেও হরণ করে রাখা হয়েছে।’

বক্তারা বলেন, ‘লেখক মোশতাককে যে আইনের আওতায় আটক করা হয়েছিলো সেই ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে বাতিল করতে হবে। এছাড়া আটককৃত নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও তাদের অনতিবিলম্বে মুক্তি দিতে হবে। এছাড়া মোশতাক আহমেদের মৃত্যুর কারণ যাচাই করে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন ছাত্র ইউনিয়নের নেতারা।’

উল্লেখ্য, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া লেখক মোশতাক আহমেদ গত ২৫ ফেব্রুয়ারি কাশিমপুর কারাগারের ভিতর হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। প্রথমে তাকে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল হাসপাতালে নেওয়া হয়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঢাকা, ১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।