ইবিতে মেলা শুরু কাল, দেখা মিলবে নতুন বই


Published: 2020-02-20 22:58:47 BdST, Updated: 2020-03-30 02:41:26 BdST

ইবি লাইভঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিনদিন ব্যাপী একুশে বই ও প্রযুক্তি মেলা শুরু হচ্ছে আগামীকাল। যা চলবে আগামী ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলাকে কেন্দ্র করে ক্যাম্পাসে চলছে মহা কর্মযজ্ঞ। দিনগুলোতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে মেলার কেন্দ্রস্থল বাংলা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস সূত্রে, আগামীকাল সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বাংলা মঞ্চে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন ভিসি প্রফেসর রাশিদ আসকারী। এসময় উপস্থিত থাকবেন প্রো-ভিসি প্রফেসর শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এর আগে দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার রাত পৌনে ১১ টায় ভিসির নেতৃত্বে এক শোক র‌্যালি বের হবে। পরবর্তীতে রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে একে একে বিভিন্ন বিভাগ, আবাসিক হলসমূহ ও বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।

মেলার প্রস্তুতি

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে বাংলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি-২০২০ এর আহবায়ক ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভিসি ড. রাশিদ আসকারী।

আসন্ন মেলার নতুন বই

বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রো-ভিসি ড. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ ড. সেলিম তোহা। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইবির বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর শামসুজ্জামান খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

আসন্ন মেলার নতুন বই

এদিকে মাতৃভাষা দিবস, বই ও প্রযুক্তি মেলাকে কেন্দ্র করে ক্যাম্পাসের কেন্দ্রীয় শহিদ মিনার কেন্দ্রীক চলছে আল্পনার কাজ। ’বুনন’ নামের একটি শিল্প সম্পকৃত সৃজনশীল সংগঠন এ আল্পনার কাজ করছেন। এছাড়া স্টল, প্যান্ডেল ও মেলার মূল গেটের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এবারের বই মেলায় মোট ৪৫ টি স্টল থাকছে বলে স্টেট অফিস সূত্রে জানা গেছে। ইতোমধ্যে স্টলগুলোতে বিভিন্ন বিভাগ, অফিস, রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ তাদের নিজ নিজ কার্যক্রম শুরু করেছে।

আসন্ন মেলার নতুন বই

একুশে মেলায় এবারও বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা ও অনুদিত নতুন বই দেখা মিলবে। তন্মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর ইংরেজি ছোটগল্প সংকলন ‘নাইন্টিন সেভেনটি ওয়ান’ এর বাংলাদেশী সংস্করণ মেলায় স্থান পাবে। আগামী প্রকাশনীর স্টলে এটি পাওয়া যাবে।

লোকপ্রশাসন বিভাগের প্রফেসর মুন্সি মুর্তজা আলীর কাব্যগ্রন্থ ‘তবু তো ফাগুন আসে’, ‘চৈতন্য’, একই বিভাগের প্রফেসর গিয়াস উদ্দীনের লেখা কাব্যগ্রন্থ ‘স্বগ্রীয় প্রযুক্তি’ মেলায় স্থান পাবে। এছাড়া ইবি প্রফেসর কামরুল হাসানের অনুদিত গল্পগ্রন্থ ‘সুখস্বপ্ন’, অনুদিত উপন্যাস ‘মিস জাকার্তা’ সহ মোট ৪ টি নতুন বই মেলায় স্থান পাবে।

আসন্ন মেলার নতুন বই

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সালেহ ফুয়াদের অনুদিত উপন্যাস ‘বাস্তি’, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী মাসুম আলভীর গল্পগ্রন্থ ‘শেষ বিকেলে চিঠি’ ও একই বিভাগের আব্দুল কাইয়ুমের অনূদিত গল্পগ্রন্থ ‘ইলুমিনাতি’ স্টলগুলোতে পাওয়া যাবে। সব মিলিয়ে এবারের বই মেলাকে কেন্দ্র করে ইবিতে চলছে মহা কর্মযজ্ঞ।

মেলার সার্বিক প্রস্তুতি সম্পর্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমান বলেন, ‘আমরা মেলার সব প্রস্তুতি সম্পন্ন করেছি, এখন শুধু আনুষ্ঠানিকতার বাকি মাত্র।’

ঢাকা, ২০ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।