বাংলাদেশ ফুড চেইন অর্গানাইজেশন এর কমিটি গঠন


Published: 2019-07-17 16:23:24 BdST, Updated: 2019-12-07 08:28:01 BdST

যবিপ্রবি লাইভ: বাংলাদেশের সকল সরকারী-বেসরকারি বিশ্ববিদ্যালয় পলিটেকনিক ইনস্টিটিউট ও কলেজ সমূহের সকল খাদ্য ও পুষ্টি বিষয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছে বাংলাদেশ ফুড চেইন অর্গানাইজেশন (বিএফসিও)।

সংগঠনটির সভাপতি পদে ভারতের লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির নাজমুল হাসান নাহিদ ও সাধারণ সম্পাদক আবির হাসান রাকিব মনোনীত হয়েছেন।

তাছাড়া সহ-সভাপতি মাহমুদা আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাসেল, সাংগঠনিক সম্পাদক সাকির হোসাইন, সহ সাংগঠনিক সম্পাদক কাওসার আহমেদ , প্রচার সম্পাদক মোসাব্বির হোসাইন, সহ প্রচার সম্পাদক আহসাব আল ইয়ামিন, পরিকল্পনা সম্পাদক নোশিন মোলায়েত, সহ পরিকল্পনা সম্পাদক হাফিজুল ইসলাম, দপ্তর সম্পাদক আল নাহিয়ান, সহ দপ্তর সম্পাদক দিলুরা জাহান রুমি, অর্থ সম্পাদক সুজাউদ্দিন, সহ অর্থ সম্পাদক রুহুল আমিন, প্রকাশনা সম্পাদক সোহেল রানা, সহ প্রকাশনা সম্পাদক হাবিবুল্লাহ নরি, ছাত্রকল্যাণ সম্পাদক তানভির সুলতানা, সহ ছাত্রকল্যাণ সম্পাদক ফারজানা আক্তার মুন সহ ৩৯ জন সদস্যের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করেছে সংগঠনটি।

সংগঠনটির উপদেষ্টা হিসেবে মৌলভীবাজার পলিটেকনিক ইন্সিটিউটের শিক্ষক এ কে এম খাদেমুল বাশার এবং শেখ মোহাম্মাদ আশরাফুল, ডেনমার্কে অধ্যায়নরত খাদ্য গবেষক নাহিদুল ইসলাম, এন পি আই ইউনিভার্সিটি বাংলাদেশ এর প্রভাষক আবু সায়িদ, ঢাকা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়য়ের প্রভাষক আবির হোসাইন, ডায়মন্ড ফুড এন্ড বেভারেজের জেনারেল ম্যানেজার রফিকুল ইসলাম, প্রাইম নেচার ফুডের প্রডাকশন হেড সালাউদিন গাজি প্রমুখ।

সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য হলো ফুড ইঞ্জিনিয়ার, ফুড টেকনোলজিস্ট, ফুড সায়েন্টিস্ট, ফুড নিউট্রিশনিস্টদের নিয়ে একটা প্লাটফর্ম তৈরি করা। ফুড সম্পর্কিত সরকারি, বেসরকারি, ও স্বায়ত্তশাসিত সেক্টরগুলাতে নবীনদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। ফুড সম্পর্কিত নতুন নতুন উদ্যোক্তা তৈরীকরন। বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) কৃষি, মৎস্য, ডিভিএম ডিগ্রিধারীদের ন্যায় স্বতন্ত্র প্রফেশনাল ক্যাডার যাতে রাখা হয় সেই লক্ষে কাজ করা।

প্রতিটি জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে ফুড ইঞ্জিনিয়ার/ফুড টেকনোলজিস্ট/ফুড সায়েন্টিস্ট/ফুড নিউট্রিশনিস্ট/ডায়েটেশিয়ানদের জন্য স্বতন্ত্র পদ সৃস্টির লক্ষে কাজ করা। খাদ্য ও পুষ্টি, খাবারের মান সম্পর্কে সর্বোস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে খাদ্য বিষয়ক কর্মশালা ও সেমিনারের আয়োজন করা। খাদ্যে ভেজাল বিরোধী ক্যাম্পেইন ও ভেজাল বিরোধী অভিযান পরিচালনাকারী সংস্থা বা প্রতিষ্ঠানের সাথে এক হয়ে কাজ করা। বাংলাদেশে যেসব সংস্থা খাদ্য ও খাদ্যের মান নিয়ে কাজ করে তাদের সদস্য হওয়া এবং তাদের সাথে এক হয়ে কাজ করা।

ফুড কোয়ালিটি ও সেফটি বিষয়ক প্রশিক্ষনের ব্যবস্থা করা। খাদ্য বিষয়ক পড়ুয়া ছাত্রছাত্রীদের ইন্টার্নশিপের ব্যবস্থা, প্রতিবছর খাদ্য ও পুষ্টি বিষয়ক বিভিন্ন দিবস পালন করা, উচ্চতর ডিগ্রিধারীদের উচ্চ শিক্ষা গ্রহনে আর্থ-সামাজিক উন্নয়ন ও সমাজ সেবামুলক কাজ যেমনঃ শীত বস্ত্রবিতরন, ঈদ উপলক্ষ্যে গরীব দুখিদের মাঝে নতুন কাপড় বিতরন, ফ্রি ব্লাড ডোনেট ক্যাম্পেইন সহ আরো উন্নয়ন মূলক কাজে অংশগ্রহন করা।


ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।