খুবিতে আর্ক-কেইউ ডিগ্রি শোর উদ্বোধন করলেন ভিসি


Published: 2019-07-14 17:26:53 BdST, Updated: 2019-12-07 07:56:45 BdST

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের তৃতীয় তলায় স্থাপত্য ডিসিপ্লিনে দু’দিনব্যাপী আর্ক-কেইউ ডিগ্রি শো’র উদ্বোধন করা হয়েছে। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

এর আগে স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খন্দকার মাহফুজ-উদ-দারাইনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. তারাপদ ভৌমিক, খুবির ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি জালাল আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক গৌরী শংকর রায়।

ভিসি তার বক্তব্যে বলেন, সারাদেশে নতুন নতুন ভবন নির্মিত হচ্ছে, নতুন নতুন অবকাঠামো গড়ে উঠছে। বিগত ১০-২০ বছরে ক্রমাগতভাবে দৃষ্টিনন্দন ডিজাইনের ঘরবাড়ি তৈরি হচ্ছে। দেশের শহরের এমনকি গ্রামের ঘরবাড়ির শোভাও পাল্টে যাচ্ছে। এর পেছনে যাদের অবদান তারা স্থপতি। গত ৩০ বছরে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন দেশে একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

ডিগ্রি শো’তে নবীন স্থপতিদের যে সমস্ত গবেষণাকর্ম প্রদর্শিত হচ্ছে, তার সবিশেষ দিক তুলে ধরা হলো তাতে আমরা দেখতে পেলাম সারাদেশের উল্লেখযোগ্য স্থাপত্য ডিজাইন স্থান পেয়েছে। যা ভবিষ্যৎ বাংলাদেশকে একটি টেকসই পরিবেশসম্মত সুন্দর নান্দনিক দেশ গড়ে তোলার প্রচেষ্টার স্বপ্ন আমরা দেখতে পাই।

এসময় ভিসি আরো বলেন, প্রত্যেক জাতিগোষ্ঠী বা নৃ-গোষ্ঠীর স্বতন্ত্র সংস্কৃতি ও মূল্যবোধ থাকে। নবীন স্থপতিদের তাদের কাজের সময় এ বিষয়গুলো সামনে রেখেই একটি সামঞ্জস্যপূর্ণ ডিজাইন তৈরি করতে হবে। স্থপতিরা একটি জাতির মনন পরিবর্তনে, একটি দেশ ও অঞ্চলকে বৈচিত্র্যপূর্ণ, দৃষ্টিনন্দন ও সময়ের চাহিদা অনুযায়ী সমৃদ্ধ করে গড়ে তুলতে পারে। তিনি নবীন স্থপতিদের ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।


ঢাকা, ১৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।