teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৬শে মার্চ ২০২৩, ১২ই চৈত্র ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

চীনে বাংলাদেশ দূতাবাসে 'ডিজিটাল বাংলাদেশ দিবস' উদযাপন

প্রকাশিত: ১৪ ডিসেম্বার ২০২২, ০১:৫৫

জুম প্ল্যাটফর্মে আলোচনা সভা

জাহিদ হাসান তুহিন, চীন থেকে: ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ এই প্রতিপাদ্য নিয়ে চীনে নানা আয়োজনের মধ্য দিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০২২’ উদযাপিত হয়েছে। কোভিড-১৯ এর প্রকোপ বেড়ে যাওয়ায় ১২ ডিসেম্বর (সোমবার) বিকেলে চীনের বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জুম প্ল্যাটফর্মের মাধ্যমে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব পারুল দেওয়ান। এতে প্রধান অতিথি ছিলেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসিম উদ্দিন। ডিজিটাল বাংলাদেশের সাফল্য নিয়ে আলোচনা সভায় মূলবক্তব্য উপস্থাপন করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মনসুর উদ্দিন। তার বক্তব্যে ডিজিটাল বাংলাদেশে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন গুরুত্বপূর্ণ উদ্যোগ ও তার সুবিধা এবং জাতীয় পোর্টালের মাধ্যমে তথ্য সরবরাহ, ডিজিটাল সেন্টার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, আইটি পার্ক, লার্নিং অ্যান্ড আর্নিং ইত্যাদি বিষয় তুলে ধরেন।

আলোচনা সভায়, ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে চীন কীভাবে দারিদ্র্য বিমোচন করেছে এবং বাংলাদেশে এ থেকে কী শিক্ষা গ্রহণ করতে পারে এ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করে চীনের চিয়াংশি ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স এন্ড ইকোনোমিক্স বিশ্ববিদ্যালয় এর পিএইচডি গবেষক মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম। এছাড়া, ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে বাংলাদেশের পর্যটনখাতকে বিশেষ করে চীনে কীভাবে প্রচার ও প্রসার ঘটানো যায় এ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী টুম্পা প্রামানিক।

রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন (এনডিসি) তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ভিত্তিক কর্মপরিকল্পনায় ডিজিটাল বাংলাদেশ ধারণা অন্যতম স্তম্ভ হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, তথ্য প্রযুক্তিতে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও আধুনিক মনস্ক নেতৃত্বের কারনে বাংলাদেশ তথ্য-প্রযুক্তি বান্ধব নীতি, দৃষ্টিভঙ্গি এবং অবকাঠামো নির্মানের মাধ্যমে এক বৈপ্লবিক পরিবর্তনের মধ্য দিয়ে যেতে সক্ষম হয়েছে।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন দূতাবাসের সেবার মান বৃদ্ধি এবং চীন থেকে বাংলাদেশে পর্যটন শিল্পসহ নানা ক্ষেত্রে অধিকতর গতিশীলতা আনতে তথ্য প্রযুক্তি ব্যবহারের উপর গুরুত্ব প্রদান করেন। এইসময় তিনি উপস্থিত সবাইকে একটি উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গঠনে একসাথে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে শিশু কিশোররা ডিজিটাল বাংলাদেশ নিয়ে প্রানবন্ত ডিজিটাল কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহন করে যা অনুষ্ঠানের মূল আকর্ষন। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী, দূতাবাস পরিবারের নতুন প্রজন্মের সদস্যসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৩ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ