teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৬শে মার্চ ২০২৩, ১২ই চৈত্র ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাথমিক শিক্ষার্থী প্রিসিলার মৃত্যু

প্রকাশিত: ১৯ নভেম্বার ২০২২, ১৬:৫৯

৯৯ বছর বয়সী নারী শিক্ষার্থী প্রিসিলা সিটিয়েনেইয়র

লাইভ ডেস্ক: কেনিয়ায় একটি প্রাথমিক বিদ্যালয়ের ৯৯ বছর বয়সী নারী শিক্ষার্থী প্রিসিলা সিটিয়েনেইয়ের মৃত্যু হয়েছে। তাকে বিশ্বে প্রাথমিক বিদ্যালয়ের প্রবীণতম শিক্ষার্থী বলে মনে করা হয়। ৯০-এরও বেশি বছর বয়সে তার শিক্ষা অর্জনের সংকল্পে অনুপ্রাণিত হয়ে একটি ফরাসি চলচ্চিত্র নির্মিত হয় এবং ইউনেস্কোর প্রশংসা অর্জন করে।

বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক এই প্রাথমিক শিক্ষার্থী গত বুধবার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর। স্থানীয় গণমাধ্যমের খবরে এসব তথ্য জানানো হয়েছে।
এ বিষয়ে তার নাতি স্যামি চেপসিরর বলেন, গোগো প্রিসিলা বুকের ব্যথাজনিত জটিলতায় নিজ বাড়িতে মারা যান।

চেপসিরর বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, গোগো সুস্থ ছিলেন এবং মৃত্যুর তিন দিন আগ পর্যন্ত ক্লাস করেছেন। এরপর বুকের ব্যথার কারণে তিনি আর স্কুলে যেতে পারেননি। তিনি আরও বলেন, আমরা তার শতায়ু জীবনের জন্য কৃতজ্ঞ। তিনি আমাদের সবাইকে গর্বিত করেছেন।

ইউনেস্কোর মতে, প্রিসিলা সিতিয়েনি ৯৪ বছর বয়সে স্থানীয় স্কুলের প্রধান শিক্ষককে রাজি করিয়ে স্কুলে ভর্তি হন। এই বয়সে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির কারণে তিনি তার সম্প্রদায় ও এর বাইরে রোল মডেল হিসেবে প্রশংসিত হন।

গত বছর জাতিসংঘের সংস্থার সাথে একটি সাক্ষাৎকারে প্রিসিলা সিতিয়েনি বলেন, তার উদ্দেশ্য ছিল কেনিয়ার অল্পবয়সী মায়েদের সন্তান হওয়ার পরে লোকলজ্জা বা সামাজিক কলঙ্কের ভয়ে স্কুল ছেড়ে দেওয়ার পরিবর্তে স্কুলে ফিরে যেতে উদ্বুদ্ধ করা। সূত্র: দ্য স্টার ডট কেই

ঢাকা, ১৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ