Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চাঁদের উদ্দেশে রওয়ানা দিলো আরব আমিরাতের ‘লুনার রোভার’

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০২২, ০৬:৪৩

ছবি: সংগৃহীত

লাইভ ডেস্ক: চাঁদের উদ্দেশে প্রথম মহাকাশযান পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাত। রবিবার (১১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালের মহাকাশকেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়। আরব আমিরাতই চাঁদে যান পাঠানো আরববিশ্বের প্রথম দেশ। এ অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে এবং আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদে পা রাখবে সংযুক্ত আরব আমিরাতের এই লুনার রোভার।

আরব আমিরাতের সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল নিউজ রোববার এক প্রতিবেদনে জানায়, মার্কিন মহাকাশযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে চন্দ্রযানটি উৎক্ষেপণ করা হয়। ছোট এ যানটি জাপানের তৈরি মুন ল্যান্ডার হাকুতু-আর মিশনের-১ এর দিকে যাচ্ছে। জাপানের মুন ল্যান্ডারটির মাধ্যমে আরব আমিরাতের চন্দ্রযানটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে।

এদিকে এখন পর্যন্ত যতগুলো চন্দ্রাভিযান পরিচালনা করা হয়েছে সেগুলোর চার ভাগের তিন ভাগই ব্যর্থ হয়েছে। তাই আরব আমিরাতের চন্দ্রযান উৎক্ষেপণ সফল হলেও, এটি যে নিশ্চিতভাবে চাঁদে অবতরণ করবে তা বলার সুযোগ নেই।

বিশ্বে এখন পর্যন্ত যেসব দেশের চন্দ্রযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে পেরেছে, তারা হলো- যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীন। সাম্প্রতিক সময়ে ভারত ও ইসরায়েলের চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছে। চাঁদে যেহেতু বায়ুমণ্ডল নেই, তাই সেখানে অবতরণ করাটা বেশ জটিল।

আরব আমিরাতের মহাকাশ সংস্থার মহাপরিচালক সালেম আল মারিও বলেন, আমাদের এ মিশন তখনই সফল হবে, যখন চন্দ্রযানটি সফলভাবে অবতরণ করতে পারবে। উৎক্ষেপণটি অসাধারণ ছিল। আর স্পেসএক্স অসাধারণ একটি প্রতিষ্ঠান। আমাদের আত্মবিশ্বাস, সবকিছু ভালোভাবে শেষ হবে। সূত্র: দ্য ন্যাশনাল নিউজ

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ