Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ছয় মাস মহাকাশে কাটিয়ে পৃথিবীতে ফিরল ৩ চীনা নভোচারী

প্রকাশিত: ৬ ডিসেম্বার ২০২২, ২২:১৭

পৃথিবীতে ফিরল ৩ চীনা নভোচারী

লাইভ ডেস্ক: ছয় মাস মহাকাশে কাজ করার পর পৃথিবীতে ফিরেছেন চীনের তিন নভোচারী। তিয়াংগং মহাকাশ স্টেশনে ছিলেন তারা। রবিবার চীনের উত্তরাঞ্চলের এক মরুভূমিতে অবতরণ করেছেন।

চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, কমান্ডার চেন ডং এবং নভোচারী লিউ ইয়্যাং ও কাই শুঝেকে বহনকারী একটি ক্যাপসুল চীনের উত্তরাঞ্চলের গোবি মরুভূমিতে অবতরণ করে। স্থানীয় সময় রাত ৮:১০ মিনিটে পৃথিবীর মাটিতে অবতরণ করে তিন নভোচারী।

অবতরণের প্রায় ৪০ মিনিট পর স্বাস্থ্যকর্মীরা নভোচারীদেরকে ক্যাপসুলটি থেকে বের করে আনেন। তারা সবাই হাস্যোজ্জ্বল ছিলেন এবং আপাতদৃষ্টিতে মনে হয়েছে সবাই সুস্থ রয়েছেন। তারা অবতরণস্থলের কর্মীদের উদ্দেশ্যে হাসিমুখে হাত নাড়েন।

ফিরে আসা তিন নভোচারী শেনঝু-১৪ মিশনের অংশ ছিলেন। মিশনটি জুন মাসে আরম্ভ করা হয়। তিয়াংগং-এ গিয়ে পৌঁছনোর পর চেন, লিউ ও কাই বিভিন্ন মহাকাশযানের সঙ্গে পাঁচটি সংযোগ ও ডকিং তত্ত্বাবধান করেন।

মহাকাশ ত্যাগের পূর্বে তারা প্রায় পাঁচদিন তাদের অন্য তিন সহকর্মীর সঙ্গে মহাকাশে অবস্থান করেন। ওই তিন নভোচারী বুধবার শেনঝু-১৫ মিশনে ছয় মাস অবস্থানের জন্য তিয়াংগং-এ পৌঁছান। এই প্রথমবার চীনের ছয়জন নভোচারী একসঙ্গে মহাকাশে অবস্থান করছিলেন। মহাকাশ স্টেশনটির তৃতীয় ও সর্বশেষ মডিউলটি এই মাসেই স্টেশনটির সঙ্গে সংযুক্ত করা হয়।

ওই নভোচারীরা তিনটি স্পেসওয়াক পরিচালনা করেন, মহাকাশ স্টেশনটি থেকে বিজ্ঞান বিষয়ক একটি লাইভ লেকচার প্রচার করেন এবং বেশ কিছু গবেষণা সম্পাদন করেন।

ঢাকা, ০৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ