Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলে চাকরি হারালেন অধ্যাপক

প্রকাশিত: ২৯ নভেম্বার ২০২২, ২২:২৭

ছবি: সংগৃহীত

লাইভ ডেস্ক: এক মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলেছেন অধ্যাপক। শিক্ষকের এমন আক্রমণাত্মক কথার জবাব দেন সেই ছাত্র। ছাত্র-শিক্ষকের সেই কথোপকথনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই শিক্ষককে বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ। ঘনাটি ঘটেছে ভারতের কর্ণাটক রাজ্যে।

সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। গত শুক্রবার মানিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে এ ঘটনা ঘটে। প্রতিবেদনে বলা হয়েছে, ক্লাস চলাকালীন সময়ে শ্রেণিকক্ষে অধ্যাপক ওই শিক্ষার্থীর নাম জিজ্ঞাসা করেন। শিক্ষার্থীর মুসলিম নাম শোনার পর অধ্যাপক ছাত্রকে তিরস্কারের সুরে বলেন, ‘ওহ, তুমি কাসাবের মতো!’ এর মাধ্যমে অধ্যাপক মূলত ওই শিক্ষার্থীকে মুম্বাইয়ে ২৬/১১ সন্ত্রাসী হামলায় ধরা পড়া একমাত্র পাকিস্তানি সন্ত্রাসী আজমল কাসাবের সঙ্গে তুলনা করেন। কাসাবকে ২০১২ সালে মৃত্যুদণ্ড দেয়া হয়।

বরখাস্ত শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ভরা শ্রেণিকক্ষে একজন শিক্ষার্থীর সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছেন। তবে শিক্ষকের এই মন্তব্য এবং তার বরখাস্তের থেকেও বড় হয়ে উঠেছে, ওই ছাত্রের প্রতিবাদী মানসিকতা।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, শিক্ষকের মন্তব্যের প্রতিক্রিয়ায় ওই ছাত্র বলছেন, মুম্বাই হামলার ঘটনা মজার ব্যাপার নয়। একজন মুসলমান হিসেবে প্রতিদিন এভাবে হেনস্থার শিকার হওয়াও মজার বিষয় নয়, স্যার। ছাত্রের কাছ থেকে এমন বলিষ্ঠ জবাব পাওয়ার পর শিক্ষক পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে বলেন, ‘আমি তো তোমাকে নিজের ছেলের মতোই দেখি।’

তখন শিক্ষককে পাল্টা প্রশ্ন করেন, আপনি কী আপনার সন্তানকে একজন সন্ত্রাসবাদীর সঙ্গে তুলনা করেন? তখন কোনো উত্তর দিতে পারেননি ওই শিক্ষক। শিক্ষার্থীর কাছে তার ওই মন্তব্যের জন্য নিঃস্বার্থ ক্ষমা চান। তাতেও চাকরি বাঁচাতে পারেননি তিনি।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষকের এমন অসংবেদনশীল মন্তব্যে শিক্ষার্থীর মনে গভীর ক্ষত তৈরি হয়েছে। কলেজের পক্ষ থেকে ওই ছাত্রকে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা হয়েছে। সুত্র: এনডিটিভি

ঢাকা, ২৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ