Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাংলাদেশি ছাত্রদের আর আসা হচ্ছে না আল আযহার বিশ্ববিদ্যালয়ে!

প্রকাশিত: ২১ নভেম্বার ২০২২, ০৫:১৫

আল আযহার বিশ্ববিদ্যালয়

এলামী মোঃ কাউসার, কায়রো (মিশর) থেকে: বাংলাদেশি ছাত্রদের আর আসা হচ্ছে না আল আযহার বিশ্ববিদ্যালয়ে! শুনে কেমন মনে হলেও হ্যাঁ এটাই হয়তোবা সত্যি হতে যাচ্ছে। কেননা বিগত কয়েক বছর থেকে সরকারিভাবে বৃত্তিপ্রাপ্ত হয়েও এখনো কোনো বাংলাদেশি ছাত্র-ছাত্রী আল আযহার বিশ্ববিদ্যালয়ে আসতে পারেনি।

মূলতঃ মিশরে সরকারিভাবে ছাত্র ও শ্রমিকদের আনা-নেওয়া শুরু হয় নব্বই সালের পর থেকে। তারপর ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে ২০০১ সালে থেকে শুরু হয়ে ২০১৯ অথবা ২০২০ পর্যন্ত চলতে থাকে এর ধারাবাহিকতা। কিন্তু কোন এক ধূসর কালো ছায়ায় বন্ধ হতে চলেছে দেশের হাজারো তরুনদের স্বপ্নের চাওয়া আল আযহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসা।

তরুনরা কেনইবা এই স্বপ্ন দেখবে না! কেনইবা ছেড়ে দেবে সরকারি বৃত্তি পেয়েও পৃথিবীর প্রাচীনতম ও সুনামধন্য এই প্রতিষ্ঠানটি পড়তে আসার সুযোগ। কেননা আফ্রিকার ছয়টি দেশের সরকার প্রধান, বিরোধীদলীয় নেতা, মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট, বিখ্যাত ধর্মতত্ত্ববিদ মাওলানা জালালুদ্দিন রুমি, মুসলিম বিশ্বে নোবেল খ্যাত কিং ফায়সাল পুরস্কার জিতেছে দর্শন, ধর্ম ও সামাজিক কাজে গবেষণায় আল আযহার বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র শিক্ষকসহ মধ্যপ্রাচ্যের অনেক বড় মুসলিমরাই এখানে পড়াশোনা করেছেন।

এছাড়াও বাংলাদেশের গর্বিত সন্তান সৈয়দ মুজতবা আলী, হাজী শরীয়তুল্লাহ তরুনদের আইডলখ্যাত ইসলামী বক্তা মিজানুর রহমান আযহারীসহ ইন্দোনেশিয়া, মালোয়শিয়া, সিঙ্গাপুরসহ পৃথিবীর নানা মুসলিম দেশে মন্ত্রী ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা এই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা সম্পন্ন করেছেন। এছাড়াও নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করার কারণে বাংলাদেশি শিক্ষার্থীদের আকর্ষণের তালিকায় রয়েছে এই বিশ্ববিদ্যালয়টি।

পৃথিবীতে হয়তো এমন দেশ নেই যেখানে দুই একজন হলেও আল আযহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র খুঁজে পাওয়া যাবে। না। তবে কেন হঠাৎ করেই বাংলাদেশি শিক্ষার্থীদের সেই আশায় গুড়েবালি।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে অবস্থিত মিশর দূতাবাস ও বিশ্ববিদ্যালয়ের যেখানে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হয় সেখানে নকল ও অবৈধ কাগজপত্র দাখিল করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন বিষয়ে ভর্তি জটিলতা এবং বাংলাদেশি ছাত্রদের অবৈধভাবে মিশরে এনে ভর্তিসহ এই ধরনের নানা অভিযোগ রয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে। এসব অভিযোগ মিশর দূতাবাসের মাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় হয়ে পাসপোর্ট এবং ইমিগ্রেশন অফিসে আসলে নড়েচড়ে বসে মিশরের পাসপোর্ট এবং ইমিগ্রেশনের গোয়েন্দা সংস্থা।

এ বিষয়ে জানতে চাইলে মিশর দূতাবাসে কাউন্সিলর মিনা মিকারী ক্যাম্পাসলাইভকে বলেন, যারা ছাত্র এবং ভ্রমণ ভিসায় সাধারণ পাসপোর্টে মিসরে যাওয়ার জন্য আবেদন করে আমরা মূলত তাদের সমস্ত কাগজপত্র নিয়ে মোফায় প্রেরণ করি। তারপর সেখান থেকে মানদুব হয়ে পাসপোর্ট এবং ইমিগ্রেশনে (আব্বাসিয়া) পাঠানো হয়। পরবর্তীতে সেখান থেকে অনুমতি অথবা ছাড়পত্র আসলেই আমরা ভিসা দেই, অন্যথায় বাতিল করা হয়। তাছাড়া সরকারী ও ডিপ্লোমেটিক পাসপোর্টের জন্য এই ধরনের শর্ত নেই।

সমস্যাটা এখানেই। মিশরের পাসপোর্ট এবং ইমিগ্রেশন‌ অফিসে পড়ে আছে অসংখ্য বাংলাদেশী ভ্রমণ পিপাসুদের ফাইল, যেন দেখার কেউ নেই। এছাড়াও সরকারি বৃত্তি পাওয়ার পরেও যেতে ব্যর্থ হয়েছেন অনেক শিক্ষার্থী। তাদের অনেকের সঙ্গেই কথা হয়েছে ক্যাম্পাসলাইভের। তারা জানান, আমরা কেউ এক বছর কেউবা দুই বছর ধরে অপেক্ষা করছি। নতুন বৃত্তি পাওয়ার পরেও অনেকে বিশ্ববিদ্যালয়ে যেতে পারেনি।

স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পড়ার ‍সুযোগ পেয়েও যেতে না পারায় ক্ষোভ জানিয়েছেন তারা। দায়ী করেছেন সরকারী কুটনৈতিক তৎপরতাকে। এদিকে আশায় বুক বেঁধে বছরের পর বছর ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকেই। কারণ এই সময়ে অনেকেই অন্য কোথাও তারা ভর্তি হয়নি।

এ বিষয়ে মিশরে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও বাংলাদেশ পুলিশের এসপি ইসমাইল হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, বিষয়টি আমরা আপনার মাধ্যমে জানলাম। এটি আসলেই অবাক হওয়ার মতো একটি বিষয়। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে এই ধরনের ঘটনা কাম্য নয়। তাছাড়া এই দেশের গোয়েন্দা সংস্থা আমার দেশের ভ্রমণ পিপাসু নাগরিকদের ক্ষেত্রে কি জানবে। এগুলো তাদের হঠকারী সিদ্ধান্ত। এই বিষয়ে আমরা রাষ্ট্রদূত স্যারের মাধ্যমে দ্রুত কতৃপক্ষের সাথে আলোচনায় বসে একটা সমাধান বের করবো।

এছাড়াও মিশরে অবস্থিত একমাত্র ছাত্র সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশন চায় দ্রুত সকল সমস্যার অবসান হোক। বিশ্বের এই প্রাচীন বিশ্ববিদ্যালয় আবারও অবাধ বিচরণ হোক বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের জন্য।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ