Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নেভাদায় জয়, সিনেট নিয়ন্ত্রণে রাখলো বাইডেনের দল

প্রকাশিত: ১৩ নভেম্বার ২০২২, ২১:৩৮

সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তো

লাইভ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে জয় পেয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। এর মধ্য দিয়ে গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া মার্কিন মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখল ডেমোক্রেটরা। খবর বিবিসির।

স্থানীয় সময় শনিবার ডেমোক্র্যাটিক সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তো রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। আর এই জয়েই সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ডেমোক্র্যাট পার্টি।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ৫৮ বছর বয়সী ক্যাথরিন কর্টেজ মাস্তোর পুরো নাম বহু ভোটার জানেনই না। তারা ক্যাথরিনকে কেবল সিনেটর হিসেবেই চেনেন।

তার বাবা ম্যানি ছিলেন নেভাদার খ্যাতনামা ব্যক্তি। ছোট পদে কর্মজীবন শুরু করলেও শেষ পর্যন্ত সরকারি সংস্থার প্রেসিডেন্ট পর্যন্ত হয়েছিলেন। নেভাদায় দীর্ঘ সময়ের ডেমোক্র্যাটিক সিনেটর হ্যারি রিডের সঙ্গে বন্ধুত্ব করেছিলেন তিনি। পরে ক্যাথরিনকে নিজের স্থলাভিষিক্ত করেছিলেন হ্যারি। সেই ক্যাথরিনের জয়ে সিনেটে ডেমোক্র্যাটদের দখলে এখন ৫০টি আসন।

১০০ আসনের সিনেটের নিয়ন্ত্রণ পেতে যেকোনো দলের ৫১ আসন লাগবে।। সবশেষ ফলাফলে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৫০ ও ৪৯টি আসন। এর মধ্যে জর্জিয়ায় আগামী ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভোট হওয়ায় কথা রয়েছে। যদি সেখানে রিপাবলিকানরা জিতেও যায় তবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোট নিয়ে সিনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা।

ঢাকা, ১৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ