Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

একদিনে ১০ মিসাইল নিক্ষেপ করলো উত্তর কোরিয়া

প্রকাশিত: ৩ নভেম্বার ২০২২, ০২:৫৮

ছবি: সংগৃহীত

লাইভ ডেস্ক: একদিনে বিভিন্ন ধরনের ১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এগুলোর মধ্যে অন্তত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার পানিসীমার কাছাকাছি গিয়ে পড়ে।

এদিকে, তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দক্ষিণ কোরিয়াও। এগুলোও উত্তর কোরিয়ার পানিসীমার কাছাকাছি গিয়ে পড়ে। এই পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে দুই কোরিয়ার মধ্যে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার পানিসীমার কাছাকাছি গিযে পড়লে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জাতীয় নিরাপত্তা বৈঠক ডাকেন। পিয়ং ইয়ংয়ের সবশেষ এই ‘উসকানিমূলক আচরণের’ ব্যাপারে দ্রুত প্রতিক্রিয়া দেখানোর নির্দেশ দেন তিনি। এরপরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনটি ক্ষেপণাস্ত্র ছোড়ে দক্ষিণ কোরিয়াও।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, “উত্তর কোরিয়া বুধবার পূর্ব ও পশ্চিম দিকে বিভিন্ন ধরনের অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে”

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় তাৎক্ষণিক নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

চলতি সপ্তাহে কোরীয় উপদ্বীপের চারপাশে যৌথ সামরিক মহড়া চালানো বন্ধ করার জন্য আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে পিয়ংইয়ং সতর্ক করার একদিন পর উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়ল। উত্তর কোরিয়ার এ আচরণকে অনেক বছরের মধ্যে সবচেয়ে আক্রমণাত্মক ও হুমকিপূর্ণ বলে বর্ণনা করেছেন বিশ্লেষকেরা। সূত্র: বিবিসি, আল জাজিরা

ঢাকা, ০২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ