Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ফের লং মার্চের ডাক দিলেন ইমরান খান

প্রকাশিত: ২৬ অক্টোবার ২০২২, ২২:৪৮

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান: ফাইল ছবি

লাইভ ডেস্ক: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগাম নির্বাচনের দাবিতে আবারও লং মার্চের ডাক দিয়েছেন। আগামী শুক্রবার (২৮ অক্টোবর) পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোর থেকে রাজধানী ইসলামাবাদ পর্যন্ত তার সমর্থকদের নিয়ে প্রতিবাদ মিছিল বের করার ঘোষণা দিয়েছেন তিনি। গতকাল স্থানীয় সময় মঙ্গলবার (২৫ অক্টোবর) লাহোরে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ইমরান খান। সূত্র আল জাজিরা।

এর আগে গত শুক্রবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় কোষাগারে উপহার জমাদান সংক্রান্ত মামলায় ইমরান খানের সংসদ সদস্য পদ বাতিল করে রায় দেয় নির্বাচন কমিশন। সেসময় খবর ছড়ায়, আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে অংশগ্রহণ থেকেও নিষিদ্ধ থাকবেন পিটিআই চেয়ারম্যান।পরে এ রায়ে বিরুদ্ধে আপিল করেন ইমরান খান। তোশাখানা মামলায় পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) রায়ের বিরুদ্ধে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আপিল খারিজ করে দেন স্থানীয় হাইকোর্ট। তবে নির্বাচনে অংশ নিতে তার জন্য কোনো বাধা নেই বলে জানিয়েছেন আদালতের বিচারপতি।

আদালতের দেওয়া এমন রায়ের প্রতিবাদে ইমরান খানের সমর্থকরা ছোট পরিসরে মিছিল বের করেন। গতকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) লাহোরে এক সংবাদ সম্মেলনে ইমরান খান বলেন, আগামী শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে লাহোরের লিবার্টি স্কয়ার থেকে ইসলামাবাদ পর্যন্ত লং মার্চ অনুষ্ঠিত হবে। এ তিন বলেন সেই লং মার্চে আমিও থাকবো। (এই দুই শহরের মধ্যে দূরত্ব ৩৮০ কিলোমিটার (২৩৬ মাইল))।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘এই লং মার্চের মধ্যদিয়ে আমি অবিলম্বে নির্বাচন ঘোষণা করার জন্য সরকারকে বার্তা দিতে চাই। এসময় দলের সদস্য ও সমর্থকদের সহিংসতা এড়িয়ে চলারও আহ্বান জানান তিনি। দেশের ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় লংমার্চ বলেও উল্লেখ করেন ইমরান খান।

এদিকে শাহবাজ শরিফের সরকার এরইমধ্যে বলেছে যে, বিক্ষোভকারীদের ইসলামাবাদে প্রবেশ করতে বাধা দেওয়া হবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩০ হাজার আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। বিক্ষোভকারীরা আসার আগে সমস্ত প্রবেশপথ ব্যারিকেড দিয়ে আটকে দেওয়ার জন্য কর্তৃপক্ষ ইসলামাবাদে কয়েকশ কন্টেইনার পাঠিয়েছে বলে জানা গেছে।

গত এপ্রিল মাসে আইনসভায় অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর দ্রুত নির্বাচনের আহ্বান জানিয়ে সারাদেশে বিক্ষোভ করেন তার দলের নেতাকর্মী ও সমর্থকরা। কিন্তু সরকার বলছে যে আগামী বছরের অক্টোবর বা নভেম্বরে নির্ধারিত সময়সূচি অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজনৈতিক গোলযোগের কারণে পাকিস্তানের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে। সম্প্রতি কয়েক দফায় বন্যা দেশটির মানুষের দুর্ভোগ আরও বাড়িয়েছে। বেড়েছে সব খাদ্যপণ্য ও জ্বালানি তেলের দাম। এমন পরিস্থিতিতে রাজনৈতিক স্থিতিশীলতা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

ঢাকা, ২৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ