Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

তৃতীয় মেয়াদে সর্বোচ্চ ক্ষমতায় শি জিনপিং

প্রকাশিত: ২৪ অক্টোবার ২০২২, ০১:২৯

শি জিনপিং

লাইভ ডেস্ক: তৃতীয় মেয়াদে কমিউনিস্ট পার্টির (সিপিসির) প্রধান হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হলেন চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। রবিবার (২৩ অক্টোবর) শি’কে আনুষ্ঠানিকভাবে সিপিসির সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়েছে।

এর ফলে আগামী ৫ বছর সিপিসির দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন শি। এর মাধ্যমে তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পথ আরও সুগম হলো এই নেতার। খবর ডয়েচে ভেলের।

সিপিসি’র সপ্তাহব্যাপী জাতীয় সম্মেলন শেষে শি জিনপিংকে আবারও দলের মূল নেতা হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেয়া হয়েছে রোববার (২৩ অক্টোবর)। কংগ্রেসের সম্মেলন শেষ হয় শনিবার। এ দিনই জানা গিয়েছিল, দলের নেতা হিসেবে দায়িত্ব পেয়েছেন শি। রোববার সেটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলো। টানা ১০ বছর ক্ষমতায় আছেন শি জিনপিং। তৃতীয় মেয়াদে আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হলে আরও ৫ বছর ক্ষমতায় থাকবেন এই নেতা।

রোববার নতুন পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির নবনির্বাচিত ৬ সদস্য ওঠেন সম্মেলন মঞ্চে। তারা সবাই প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। এ দিন নতুন প্রধানমন্ত্রী ঘোষিত হয়েছেন সাংহাই কম্যুনিস্ট পার্টির প্রধান লি কিয়াং। আগামী মার্চে বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের মেয়াদ শেষ হলে আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

প্রতি পাঁচ বছর পরপর অনুষ্ঠিত হয় চীনের এ কংগ্রেস। এবার একটি নতুন কেন্দ্রীয় কমিটি আত্মপ্রকাশ করেছে। সেখানে বাদ পরেছেন দু’জন গুরুত্বপূর্ণ কর্মকর্তা।

এদিকে, এ কংগ্রেস চলাকালীন চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে কংগ্রেস হল থেকে সরিয়ে নেয়ার ঘটনায় আলোচনা সৃষ্টি হয়েছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, অসুস্থ হয়ে যাওয়ায় বের করে নেয়া হয়েছে সাবেক নেতাকে। তবে এদিন প্রকাশিত একটি ভিডিও দেখে অনেকেই বলছেন, ইচ্ছার বিরুদ্ধে কংগ্রেস থেকে সরানো হয়েছে সাবেক প্রেসিডেন্টকে।

শনিবার সপ্তাহব্যাপী চলা কংগ্রেসের শেষ দিনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসেছিলেন ৭৯ বছর বয়সী সাবেক নেতা হু জিনতাও। এ সময় দুই কর্মকর্তা তাকে বাইরের পথ দেখালে শি’কে কিছু একটা বলেন তিনি। যা শুনে মাথা নাড়েন প্রেসিডেন্ট। এরপরই গ্রেট হল থেকে নিয়ে যাওয়া হয় হুকে। এ ঘটনা নিয়ে আন্তর্জাতিক মহলে বিশ্লেষণ চলছে।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ