Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

স্ত্রীর সাথে কারাবন্দীদের ‘বিশেষ কক্ষে’ সময় কাটানোর সুযোগ

প্রকাশিত: ২৩ অক্টোবার ২০২২, ২৩:৫৬

স্ত্রীর সাথে প্রথম সময় কাটানো কারাবন্দী গুরজিৎ সিং

লাইভ ডেস্ক: কারাগারের কয়েদি হয়ে স্ত্রীর সাথে দাম্পত্য সাক্ষাত! হ্যাঁ এমনটাই ঘটছে ভারতের একটি কারাগারে। সেখানে আপনি খুনের আসামি হলেও আপনি পারবেন স্ত্রীর সাথে একান্ত দাম্পত্য সময় কাটাতে। তবে এর জন্য আপনাকে হতে হবে নম্র-ভদ্র এবং আচার আচারণ থাকতে হবে সুন্দর। ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের একটি কারাগারে বন্দীদের স্ত্রীর সাথে ‘দাম্পত্য সাক্ষাতের’ এ অনুমতি দেওয়া হয়েছে। খুনের অভিযুক্ত ৬০ বছর বয়সী এক বন্দী প্রথম এই সুবিধা ভোগ করেছেন। তার নাম গুরজিৎ সিং। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়েছে, কারাগারের ভেতর কয়েদিদের এ ধরনের সুযোগ দেওয়ার ক্ষেত্রে পাঞ্জাব প্রথম ভারতীয় রাজ্য। গত ২০ সেপ্টেম্বর রাজ্যটির ২৫টি কারাগারের মধ্যে তিনটি কারাগারে এ সুবিধা চালু হয়েছে।

পাঞ্জাবের প্রথম কারাগার হিসেবে টার্ন টারান জেলার গোইন্দাল কারাগারে কয়েদিরা এ সুযোগ পান। সেখানের বন্দী ৬০ বছর বয়সী গুরজিৎ সিং বলেছেন, ‘কারাগারে একা ও বিষণ্ন হয়ে পড়েছিলাম। স্ত্রীর সঙ্গে কারাগারেই একান্তে সময় কাটানোর সুযোগ পেয়ে বেশ স্বস্তি লাগছে।’

রাজ্যটির কারা কর্তৃপক্ষ বলেছে, কয়েদিদের মধ্যে যারা আচার-আচরণে ভালো, প্রতি দুই মাসে দুই ঘণ্টার জন্য তাদের স্বামী বা স্ত্রীর সঙ্গে ব্যক্তিগতভাবে সময় কাটানোর সুযোগ দেওয়া হবে।

পাঞ্জাব প্রশাসন কারা কর্তৃপক্ষকে এ ব্যাপারে অনুমতি দেওয়ার পর এক হাজারের বেশি কয়েদি সুযোগটি চেয়ে আবেদন করেছেন। এরই মধ্যে প্রায় ৫০০ কয়েদি সুযোগটি পেয়েছেনও।

এ ব্যাপারে ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী সুনীল সিং বলেছেন, সে দেশের কিছু রাজ্যের কারাগারে যেসব কয়েদি ভালো আচরণ করেন, তাদের পরিবারের সঙ্গে কারাগারে থাকার অনুমতি দেওয়া হয়।

সুনীল আরো বলেন, ‘সন্তান জন্ম’ বা ‘বৈবাহিক সম্পর্ক’ বজায় রাখার জন্য কয়েদিদের ছুটির অনুমতি দেন আদালত। তবে সারা ভারতের পাঁচ লাখের বেশি কয়েদি বছরের পর বছর এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ