Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউক্রেনে ড্রোন হামলা: সাহায্য করছে ইরান, দাবি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ২২ অক্টোবার ২০২২, ০২:৫৪

ইউক্রেনে ড্রোন হামলা: সাহায্য করছে ইরান, দাবি যুক্তরাষ্ট্রের

লাইভ ডেস্ক: যুক্তরাষ্ট্র দাবি করেছে ইরানের তৈরি করা ড্রোন দিয়ে ইউক্রেনে হামলা চালাতে দেশটির সামরিক বাহিনীর সদস্যরা রুশ বাহিনীকে সাহায্য করছে। তাদের দাবি, রুশ বাহিনীকে সাহায্য করতে ইরানের সামরিক বাহিনীর সদস্যরা রাশিয়া অধিকৃত ক্রিমিয়ায় অবস্থান করছেন। এদিকে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় বেশ কয়েকটি উৎপাদন কেন্দ্র ধ্বংস হওয়ার পর দেশজুড়ে বিদ্যুতের ব্যবহার সীমিত করেছে ইউক্রেন। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার সাংবাদিকদের এসব কথা বলেন। খবর এএফপির।

এদিকে জন কিরবি বলেন, ক্রিমিয়ায় ইরানের সামরিক বাহিনীর সদস্যরা আছেন। তারা ইউক্রেনের বিরুদ্ধে অভিযানে রাশিয়াকে সহায়তা করছেন। তিনি আরও বলেন, ইরানের সামরিক বাহিনীর যে সদস্যরা ক্রিমিয়ায় আছেন, তারা প্রশিক্ষক ও প্রযুক্তি সহায়তাকর্মী। তবে ইরানের তৈরি করা ড্রোনগুলো চালাচ্ছেন রুশরা।

এই ড্রোন হামলায় ইউক্রেনের অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। জন কিরবি বলেন, তেহরান এখন প্রত্যক্ষভাবে জড়িত। তারা রাশিয়াকে যে অস্ত্র সরবরাহ করছে, তা ইউক্রেনের বেসামরিক লোকজন ও অবকাঠামোর ক্ষতি করছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র বলেন, ইউক্রেনের জনগণের বিরুদ্ধে ইরান এই যে অস্ত্রশস্ত্রের ব্যবস্থা করছে, তা উন্মোচন, প্রতিরোধ ও মোকাবিলায় যুক্তরাষ্ট্র সব উপায় অবলম্বন করতে যাচ্ছে। জন কিরবি বলেন, আমরা রাশিয়া ও ইরান-উভয়ের অস্ত্র ব্যবসার ওপর মার্কিন নিষেধাজ্ঞা জোরালোভাবে প্রয়োগ করতে যাচ্ছি।

কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা বলছে, রাশিয়াকে কামিকাজে ড্রোন দিয়ে সহায়তা করছে ইরান। সাম্প্রতিক সময় ইউক্রেনে হামলায় এই ড্রোন ব্যবহার করেছে মস্কো। তবে ড্রোন দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে ইরান। তেহরান বলছে, রাশিয়াকে ইরানের ড্রোন সরবরাহ করার দাবি ভিত্তিহীন।

বিদ্যুৎ ব্যবহার সীমিত করেছে কিয়েভ:


রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় বেশ কয়েকটি উৎপাদন কেন্দ্র ধ্বংস হওয়ার পর দেশজুড়ে বিদ্যুতের ব্যবহার সীমিত করেছে ইউক্রেন। সরকারি কর্মকর্তারা ও গ্রিড অপারেটর উক্রেনারহো জানিয়েছেন, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে রাত ১১টার মধ্যে বিদ্যুৎ সরবরাহ সীমিত থাকবে। খবর বিবিসি, সিএনএনের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সহকারী বলেন, লোকজন বিদ্যুতের ব্যবহার না কমালে ব্ল্যাকআউটের আশঙ্কাও আছে। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার সকাল ৭টার মধ্যে 'সব ধরনের বৈদ্যুতিক সরঞ্জাম' চার্জ দিয়ে রাখার পরামর্শ দিয়েছে ইউক্রেনের জাতীয় জ্বালানি কোম্পানি। বিদ্যুৎ সঞ্চালক কর্তৃপক্ষ ইউক্রেনেরগো বৃহস্পতিবার দেশের বিভিন্ন এলাকায় টানা চার ঘণ্টা পালাক্রমে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকার তথ্য জানায়।

গেল বুধবার রাত্রিকালীন ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, গুরুত্বপূর্ণ অবকাঠামোর নতুন ক্ষতি হয়েছে। শত্রুরা তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ধ্বংস করে দিয়েছে। শীত মৌসুমকে সামনে রেখে আমরা সব পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছি। এদিকে পশ্চিমারা জোরালো দাবি করছে, ইউক্রেনীয় ভূখণ্ডে যুদ্ধে ইরানের সরবরাহ করা ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে রাশিয়া।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইজও অভিযোগ করেন, ইউক্রেনে ইরানি ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে রাশিয়া, এ বিষয়ে 'প্রচুর প্রমাণ' রয়েছে। অন্যদিকে ইউক্রেনে ইরানের তৈরি ড্রোন হামলার বিষয়ে তদন্ত না করতে বুধবার জাতিসংঘকে সতর্ক করেছে রাশিয়া। বলেছে এটা আমাদের অভ্যন্তরীন বিষয়। এনিয়ে অন্যরা মাতা গালানো ঠিক নয়।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ