Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সুদানে জমি নিয়ে জাতিগত সংঘর্ষ, নিহত ১৫০

প্রকাশিত: ২১ অক্টোবার ২০২২, ২০:৩৬

সুদানে সংঘর্ষ

লাইভ ডেস্ক: সুদানে জমি সংক্রান্ত বিরোধের জেরে জাতিগত সংঘর্ষে দুই দিনে কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৮৬ জন। দেশটির দক্ষিণাঞ্চলীয় ব্লু নাইল প্রদেশে রাজধানী খার্তুমের ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দক্ষিণে রোজাইরেসের কাছে ওয়াদ আল-মাহি এলাকায় এ লড়াই চলছে। সূত্র : আলজাজিরা

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ব্লু নাইল প্রদেশের রাজধানী দামাজিনের রাস্তায় নেমে আসে বিক্ষুব্ধ জনতা। তারা এই সংঘাতের নিন্দা জানিয়ে স্লোগান দিয়েছেন। সংঘাতে এ বছর শত শত মানুষ নিহত হয়েছে।

ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা জানান, গত বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নারী, শিশু ও বৃদ্ধসহ মোট ১৫০ জন নিহত হয়েছেন। এ সহিংসতায় প্রায় ৮৬ জন আহত হয়েছেন।

এ ঘটনার নিন্দা জানিয়ে বৃহস্পতিবার দামাজিনে শত শত মানুষ মিছিল করেছে। কেউ কেউ রাজ্যের গভর্নরকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছে। ‘না, সহিংসতা নয়’ বলে স্লোগান দেয় বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, হাউসা সম্প্রদায় ও প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীর মধ্যে জমি নিয়ে বিতর্কের পর গত সপ্তাহে ব্লু নাইলে এই সংঘর্ষের সূত্রপাত ঘটে। প্রচণ্ড বন্দুকযুদ্ধ এবং বাড়িঘর পুড়িয়ে দেওয়ায় শত শত বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়ে গেছেন।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ