Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভারতের কংগ্রেসে নতুন সভাপতি খাড়গে

প্রকাশিত: ২০ অক্টোবার ২০২২, ০৫:৪২

মল্লিকার্জুন খাড়গে

লাইভ ডেস্ক: ভারতের জাতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হলেন মল্লিকার্জুন খাড়গে। দীর্ঘ ৫২ বছর পর আরেক দলিত সভাপতি পেল ভারতের কংগ্রেস। প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে দেন তিনি। খাড়গে মোট ৯ হাজার ৩৮৫ ভোটের মধ্যে সাত হাজার ৮৯৭ ভোট পেয়ে প্রতিপক্ষ শশী থারুরকে পরাজিত করেছেন। শশী থারুর পেয়েছেন মাত্র এক হাজার ৭২ ভোট। বাতিল হয়েছে ৪১৬টি ভোট। অর্থাৎ ছয় হাজার ৮২৫ ভোটের ব্যবধানে জয় নিশ্চিত করেন খাড়গে।

যদিও কংগ্রেসের সভাপতি নির্বাচনের ফল ঘোষণার আগেই বিস্ফোরক অভিযোগ তোলে শশী থারুর শিবির। অভিযোগ করা হয় কংগ্রেস সভাপতি নির্বাচনে অনিয়ম হয়েছে। মল্লিকার্জুন খাড়গে শিবিরের বিরুদ্ধে ভোট গণনায় প্রভাব খাটানোর অভিযোগ তোলেন শশী থারুর পক্ষের নেতারা। এমনকি ভোটের ফলপ্রকাশের দিনও উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং তেলেঙ্গানায় ভোটে অনিয়মের অভিযোগ তুলেছেন থারুর।

নির্বাচনে জয়লাভ করায় খাড়গে অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর চেয়ারে বসবেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে রাহুল গান্ধী পদত্যাগ করার পর থেকে সোনীয়া গান্ধী এই পদে অধিষ্ঠিত ছিলেন। নির্বাচনে জেতার পরই আনন্দে মেতে ওঠেন খাড়গে শিবিরের নেতাকর্মীরা। আনন্দে আবির খেলে একে অপরকে লাড্ডু খাইয়ে দেন। কর্মী সমর্থকেরা মনে করছেন, খাড়গের নেতৃত্বে ২০২৪ সালের লোকসভা নির্বাচনেই ফের ঘুরে দাঁড়াবে কংগ্রেস। ফলাফল প্রকাশের মাত্র ২৪ ঘণ্টা আগেই মঙ্গলবার বিজেপির শাখা সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএসের ঘাঁটি বলে পরিচিত নাগপুরে পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের আসনে বিজেপিকে নাস্তানাবুদ করে ব্যাপক জয়লাভ করে কংগ্রেস। ফলে আরও উজ্জীবিত হয়েছে কংগ্রেস শিবির।

কংগ্রেসের ১৩৭ বছরের ইতিহাসে এই ষষ্ঠতম সভাপতি নির্বাচনে বেশ কড়াকড়ি করে কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ)। ভারতজুড়ে ভোট কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ছিল ৬৭টি। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারণ করা হয়। এই প্রথমবার ভোটদাতাদের কিউআর কোডসহ পরিচয় পত্র দেয় সিইএ। পরিচয়পত্র ছাড়া ভোট দিতে পারেননি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসারও নিয়োগ করে কংগ্রেস। এদিকে নির্বাচন প্রক্রিয়া নিয়ে বিদ্রোহী থারুর ভোটের ফলাফল মেনে নেবেন কী না এই নিয়ে সংশয় দেখা দেয়। যদিও ফল ঘোষণার কিছুক্ষণের মধ্যেই প্রাথমিক প্রতিক্রিয়ায় অবশ্য থারুর খাড়গেকে শুভেচ্ছাই জানিয়েছেন। কংগ্রেস নেতা টুইটে লিখেছেন, ‘কংগ্রেসের সভাপতি হওয়াটা বিরাট সম্মানের এবং দায়িত্বের। আমার আশা খাড়গেজি এই কাজে সফল হবেন। হাজারের বেশি সহকর্মীদের সমর্থন পাওয়াটা আমার জন্যও গর্বের।’

কংগ্রেস প্রেসিডেন্ট হওয়ার লড়াই হয় ৮০ বছর বয়সী মল্লিকার্জুন খাড়গের সঙ্গে ৬৬ বছরের শশী থারুরের। তবে প্রায় সকলেই একমত ছিলেন, খাড়গেই ‘গান্ধী পরিবারের’ অঘোষিত প্রার্থী, সেই হিসেবে সভাপতির কুরসিতে বসতে চলেছেন খাড়গেই। আজ বুধবার ফলপ্রকাশের দিন কর্নাটকে ভারত জড়ো যাত্রা চলাকালে ‘ফাউল’ করে বসেন রাহুল গান্ধী। ফলাফল ঘোষণার আগেই সাংবাদিকদের সামনে মল্লিকার্জুনের নাম দলের সভাপতি হিসেবে ঘোষণা করে দেন রাহুল গান্ধী। সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করেন নয়া সভাপতির আমলে তাঁর কী ভূমিকা হবে তা নিয়ে। উত্তরে রাহুল বলেন, ‘নতুন সভাপতি স্থির করবেন আমার ভূমিকা। খাড়গেজি এবং সোনিয়াজিকে জিজ্ঞাসা করে নিন।’

গত ২২ বছর আগে ২০০০ সালের নভেম্বরে শেষবার কংগ্রেস সভাপতি পদের জন্য নির্বাচন হয়েছিল। সোনিয়া গান্ধীর বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন কংগ্রেস নেতা জিতেন্দ্র প্রসাদ। তবে সে সময় লজ্জাজনক হার হয়েছিল তাঁর। তারপর থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী এই পদে নির্বাচিত হয়েছেন। ২০০০ সালের আগে ১৯৯৭ সালেও সোনিয়াকে চ্যালেঞ্জ করেছিলেন সীতারাম কেশরী, শরদ পওয়ার এবং রাজেশ পাইলট। তিনজনেরই হার হয়েছিল। এবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট থেকে শুরু করে দিগ্বিজয় সিংয়ের নামও শোনা যাচ্ছিল প্রার্থী হিসেবে। তবে পরে তাঁরা দুজনেই এই প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। শেষ পর্যন্ত মনোনয়ন জমা দিয়েছিলেন শশী থারুর, মল্লিকার্জুন খাড়গে এবং ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠি। যাচাইবাছাইয়ের পর টেকনিক্যাল কারণে বাতিল হয় কে এন ত্রিপাঠির মনোনয়ন।

ঢাকা, ১৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ