Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে বাংলাদেশসহ ১৪৩ দেশের ভোট

প্রকাশিত: ১৪ অক্টোবার ২০২২, ০০:১৯

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট

লাইভ প্রতিবেদক: রাশিয়ার সাথে ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার ঘোষণার প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। এ প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ১৪৩টি দেশ ভোট দিলেও ভোট দেয়নি ভারত-চীনসহ ৩৫টি দেশ। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ভোরে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটির বিরুদ্ধে এবারই সর্বোচ্চ ভোট পড়েছে। বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের ভোট দেওয়ার ব্যাখ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, এই প্রসঙ্গে আমরা বিশেষভাবে ইসরায়েল দ্বারা ফিলিস্তিনি এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ অভিন্ন অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছি।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, ইউক্রেনের সংঘাতের ধারাবাহিকতা এবং এর বৈশ্বিক আর্থ-সামাজিক প্রভাব নিয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ বিশ্বাস করে যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরিতা কোনো জাতির জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। সংলাপ, আলোচনা এবং মধ্যস্থতা হলো সংকট ও বিরোধ সমাধানের সর্বোত্তম উপায়।

বহুপাক্ষিকতাবাদে দৃঢ় বিশ্বাসী হিসেবে আমরা জাতিসংঘের পাশে দাঁড়াব এবং আমাদের সাধ্যমতো সমর্থন করব বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ