Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ব্রিটেনের নতুন রাজা চার্লস শিগগিরই ভাষণ দেবেন

প্রকাশিত: ১০ সেপ্টেম্বার ২০২২, ০৭:৩৩

ব্রিটেনের নতুন রাজা চার্লস শিগগিরই ভাষণ দেবেন

লাইভ ডেস্ক: বেশ আশা ভরসা নিয়েই ব্রিটেনের নতুন রাজা হিসেবে শিগগিরই ভাষণ দেবেন রাজা তৃতীয় চার্লস। রাজা হিসেবে এটা হবে তার প্রথম ভাষণ। শুক্রবার (৯ সেপ্টেম্বর) তিনি ভাষণ দেবেন। রাজার মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তবে ভাষণের নির্দিষ্ট সময় এখনও জানানো হয়নি। শিগগিরই ভাষণ দেবেন ব্রিটেনের নতুন রাজা চার্লস

৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর বড় ছেলে ৭৩ বছর বয়সী চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হয়েছেন। এদিন সন্ধ্যা সাতটার একটু আগে ঘোষণা করা হয় যে, স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে দুপুরে রানির মৃত্যু হয়েছে।

বাবা রাজা পঞ্চম জর্জের মৃত্যুর পর মাত্র ২৫ বছর বয়সে রানি হন দ্বিতীয় এলিজাবেথ। এরপর ৭০ বছর রাজত্ব করে ইতিহাস গড়েন তিনি। রানির মৃত্যুর পরই পরিবারের অন্যান্য সদস্যসহ স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে যান রাজা চার্লস। শুক্রবার (৯ সেপ্টেম্বর) তার লন্ডনে ফিরে আসার কথা রয়েছে। এরপরই ভাষণ দেবেন। তার ভাষণটি টেলিভিশনে প্রচার করা হবে।

ভাষণে কী থাকছে, তা এখনও বিস্তারিত প্রকাশ করেনি রাজপ্রাসাদ। রানির শেষকৃত্য আয়োজন ও রাজা হিসেবে চার্লসের দায়িত্ব গ্রহণের জন্য ১০ দিনের যে পূর্বপরিকল্পনা রয়েছে, তার অংশ হিসেবেই ভাষণ দেবেন চার্লস। নতুন রাজা চার্লস শুক্রবার (৯ সেপেটম্বর) নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সাক্ষাৎ দেবেন। তার সঙ্গেই রাজা হিসেবে প্রথমবারের মতো দর্শনার্থীদের সামনে আসবেন তিনি।

স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদেই গত মঙ্গলবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসকে অনুমোদন দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। প্রধানমন্ত্রী নিয়োগের মাত্র ৪৮ ঘণ্টা পর রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান হয়।


ঢাকা, ০৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ