Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে স্মৃতিকাতর বিশ্বনেতারা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বার ২০২২, ০০:৩২

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে স্মৃতিকাতর বিশ্বনেতারা

লাইভ প্রতিবেদক: বিশ্ব নেতারা কেঁদেছেন। ব্রিটেনের ইতিহাসে দীর্ঘ সময় সিংহাসন অলংকৃত করে রাখা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্বনেতারা। করেছেন রানীর সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণ। প্রশংসায় ভাসিয়েছেন রানীর রাজভার সামলানোর দক্ষতাকেও। এখন সব কিছু কেবলই স্মৃতি।

এদিকে এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। রানিকে উদার হৃদয়ের অধিকারী বলে দাবি করেন তিনি। এমানুয়েল জানান, সবসময় ফ্রান্সের বন্ধু হয়েই পাশে থাকতেন রানি। কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো বলেন, রানি দ্বিতীয় এলিবেথের মতো মহান ও সুন্দর নারী দেখেননি তিনি। রানির কথা মনে পড়বে বলে জানান জাস্টিন ট্রুডো।

নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেক্সান্ডার ও রানি ম্যাক্সিমা এলিজাবেথের স্মরণে বলেন, তিনি ছিলেন নিজ সিদ্ধান্তে অবিচল ও জ্ঞানী শাসক। রানির প্রতি গভীর শ্রদ্ধা জানান তারা।
বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি ম্যাথিলডি বলেন, তিনি ছিলেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। সাহসের সঙ্গে রাজত্ব করেছেন রানি এলিজাবেথ।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্য সফরকালে রানির সঙ্গে দেখা করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সংবাদে শোক প্রকাশ ও স্মৃতিচারণ করেন এই গেরুয়া নেতা।

শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতো রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন রানির চেয়ে বেশি কিছু। পুরো একটি যুগের নির্ধারক হয়েছিলেন তিনি। ২০২১ সালে যুক্তরাজ্য সফরের কথা স্মরণ করে বাইডেন বলেন, তিনি আমাদের বুদ্ধির দীপ্তি দিয়ে মুগ্ধ করেছেন, উদারতা দিয়ে আমাদের অনুপ্রাণিত করেছেন।

এ ছাড়াও রানির মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প। এদিকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাতে পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেন তারা। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এর আগে বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গে শেষ নিশ্বাস ত্যাগ করেন ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর ব্রিটেনের সিংহাসনে ছিলেন তিনি।

ব্রিটেনের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা রানি দ্বিতীয় এলিভাবেথ স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গে গ্রীষ্মকালীন অবকাশ কাটাচ্ছিলেন। সেখানে তিনি ভালোই ছিলেন।বৃহস্পতিবার সকালে রানির স্বাস্থ্য পরীক্ষার পর চিকিৎসকরা উদ্বেগ জানান। তখন তারা রানিকে চিকিৎসকের তত্ত্বাবধানে থাকার পরামর্শ দিয়েছিলেন।

রানির অসুস্থতার খবরে স্কটল্যান্ড ছুটে যান তার স্বজনরা। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়। মাস কয়েক আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। ১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক ঘটে।

বৃহস্পতিবার বিকেলে বালমোরাল ক্যাসলে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত মঙ্গলবার।


ঢাকা, ০৯ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ